Home জাতীয় অসহ্য গরমে রাজধানীতে সীমাহীন যানজট

অসহ্য গরমে রাজধানীতে সীমাহীন যানজট

by Amir Shohel

একদিকে চৈত্রের রোদ, তাতে অসহ্য গরম। অন্যদিকে তিন দিনের সরকারি ছুটি শেষে ঢাকার সড়কে আবারও সীমাহীন যানজটে নাকাল রাজধানীবাসী। হঠাৎ সব ধরনের গাড়ির চলাচল বেড়েছে। যার ফলে প্রতিটি রাস্তায় রয়েছে গাড়ির বিশাল সারি।

২০ মার্চ রোববার সকাল থেকে রাজধানীর রামপুরা, বনশ্রী, বাড্ডা, নতুন বাজার, কুড়িল বিশ্বরোড, গুলিস্তান, শাহবাগ, মতিঝিল এলাকায় তীব্র যানজট লক্ষ্য করা যায়। হাতিরঝিলে যানজট বেশি থাকায় ওয়াটার বাসে যাত্রী বেশি দেখা গেছে।

গাড়ির চাপ এত বেশি যে ট্রাফিক ব্যবস্থাও অকার্যকর হয়ে পড়েছে। এক গন্তব্য থেকে অন্য গন্তব্যে যেতে প্রত্যেক যাত্রীকে কমপক্ষে পাঁচ থেকে ছয় গুণ সময় ব্যয় করতে হচ্ছে।

সকাল থেকে রাজধানীর মোড়ে মোড়ে গাড়ির জন্য অপেক্ষমাণ যাত্রীদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়। শনিরআখড়া, রায়েরবাগ যাত্রাবাড়ী-গুলিস্তান রাজধানীর বিভিন্ন মোড়ে গাড়ির জন্য দাঁড়িয়ে থাকেন অফিসগামী যাত্রীরা।

পুলিশের ট্রাফিক বিভাগের সদস্যদের কাছ থেকে জানা গেছে, দীর্ঘ সময় পর স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলেছে। এছাড়া সামনে রমজান মাস। ফলে ব্যবসায়ীদের একটা বড় অংশ এই মুহূর্তে ঢাকায় অবস্থান করছেন। এছাড়া সবকিছু স্বাভাবিক হওয়ায় সাধারণ মানুষ তাদের কাজে ব্যক্তিগত গাড়ি নিয়েও রাস্তায় নামছেন। ফলে এই সপ্তাহের শুরু থেকেই রাস্তায় গাড়ির চাপ অনেক বেশি।

বারিধারা নতুন বাজার অফিস থেকে ফিরছেন রাহাত মাহমুদ। তিনি জানান, সকাল সাড়ে ৬টায় অফিস যাওয়ার সময় থেকে আজ অন্যদিনের সড়কে বেশি গাড়ি দেখেছি। ভোরেও কিছু কিছু জায়গায় যানজট লেগেছে। আর এখন চারটা বাজে বের হয়ে দেখিতো সড়কে গাড়ি নড়ছে না।

শোভন নামে এক গণপরিবহনের স্টাফ জানান, স্কুল-কলেজ সব খোলায় রাস্তায় ব্যক্তিগত পরিবহন বেড়েছে। যার কারণে সড়কে যানজটে দুর্ভোগ বেড়েছে।

ভয়েসটিভি/এএস

You may also like