Home ভিডিও সংবাদ আটলান্টিক মহাসাগর রোড

আটলান্টিক মহাসাগর রোড

by Newsroom
আটলান্টিক মহাসাগর রোড

আটলান্টিক মহাসাগর রোড যা ৫.২ মাইল দীর্ঘ এক অধ্যায়। যা নরওয়ের মেরে ও রোমসডাল কাউন্টির হুস্তাদভিকা এবং আভেরি পৌরসভার একটি দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে চলে। এটি হুস্তাদ্বিকার নিকটবর্তী হয়ে নরওয়েজিয়ান সমুদ্রের একটি নিরস্ত্র অংশ, যা আভেরি দ্বীপটিকে মূল ভূখণ্ড এবং রোম ডাল সালভিয়া উপদ্বীপের সাথে সংযুক্ত।

২০০৯ সালে আটলান্টিক মহাসাগর টানেলটি অ্যাভারি থেকে ক্রিশ্চিয়ানসুন্ডে খোলা একসাথে তারা ক্রিশ্চিয়ানসুন্ড এবং মোল্ডের মধ্যে একটি দ্বিতীয় স্থির লিঙ্ক গঠন করে। রাস্তাটি ৫.১৪১ মাইল দীর্ঘ অধ্যায়। রাস্তাটি আংশিক জনবহুল দ্বীপ এবং স্কারিগুলির একটি দ্বীপপুঞ্জ জুড়ে চলে।

উত্তরে হুস্তাদ্বিকা, দক্ষিণাঞ্চলীয় নরওয়েজিয়ান সমুদ্রের একটি নিরস্ত্র বিভাগ রাস্তাটির প্রস্থ ২১ ফুট এবং সর্বোচ্চ আট শতাংশ গ্রেডিয়েন্ট রয়েছে। এটি আটটি সেতু, চারটি বিশ্রাম স্থান ও ভিউপয়েন্ট রয়েছে। দ্বীপগুলিতে ডাইনিং, ফিশিং এবং স্কুবা ডাইভিং রিসর্টসহ বেশ কয়েকটি পর্যটন সাইট রয়েছে। ভেভাং থেকে বাড পর্যন্ত বিভাগের পাশাপাশি, রাস্তাটি ১৮ টি জাতীয় পর্যটন রুটের একটির নামকরণ করা হয়েছে।

ইতিহাস রুটের অন্যতম কজওয়ে রুটটি ব্যবহারের জন্য প্রথম প্রস্তাবগুলি ২০ শতকের গোড়ার দিকে হয়। মেরে ও রোমসডালের সাথে জাতীয় রেল নেটওয়ার্ক সংযোগের জন্য রৌমা লাইন তৈরির পরিকল্পনা চলছিল এবং উপকূলীয় শহরগুলিতে এটি প্রসারিত করার জন্য বেশ কয়েকটি প্রস্তাব দেয়া হয়েছিল।

১৯২১ সালে মেরে ও রোমসডাল কাউন্টি কাউন্সিল বাইরের পথটি বেছে নিয়েছিল, যা রাস্তার পাশের পথটি অনুসরণ করবে। রৌমা লাইনটি আন্ডালসনেসের বাইরে নির্মিত হয়নি এবং ১৯৩৫ সালে নরওয়ের পার্লামেন্ট ম্যারে ও রোমসডালের উপকূলীয় শহরগুলিকে রেলের পরিবর্তে রাস্তা দিয়ে আন্দালসনে সংযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল।

১৯৮৩ সালে পৌর সড়ক প্রকল্প হিসাবে নির্মাণ শুরু হয়, তবে ধীরে ধীরে অগ্রসর হয়। ১৩৮৬ সাল থেকে নরওয়েজিয়ান পাবলিক রোড অ্যাডমিনিস্ট্রেশন প্রকল্পটি গ্রহণ করে নির্মাণের গতি বাড়ায় এবং ১৯৮৯ সালে এটিকে খোলার অনুমতি দেয়।

নির্মাণের সময় অঞ্চলটি ১২ টি হারিকেনের কবলে পড়েছিল। স্টোরসিসুন্ডেট ব্রিজ নির্মাণের জন্য ব্যয় হয়েছে ১২২ মিলিয়ন ডলার এবং নির্মাণের মাধ্যমে ২৫ শতাংশ অর্থের বিনিময়ে টোলের মাধ্যমে আদায় করা হবে, ২৫ শতাংশ কর্মসংস্থান তহবিলের মাধ্যমে এবং ৫০ শতাংশ সাধারণ রাস্তা অনুদানের মাধ্যমে।

২০০৯ সালে রাস্তাটি নরওয়ের নবম-সর্বাধিক দেখা প্রাকৃতিক পর্যটকের আকর্ষণ ছিল। ২০০৫ সালে নরওয়েজিয়ান নির্মাণ শিল্প কর্তৃক পুরষ্কার প্রাপ্ত “শতাব্দীর নরওয়েজিয়ান নির্মাণের” শিরোনাম অর্জন করেছিল। ২০০৬ সালে এটি বিশ্বের সেরা রোড ট্রিপ হিসাবে ঘোষণা করেছে।

২০০৯ সালে নরওয়েজিয়ান অধিদপ্তর এই রাস্তাটি একটি সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে সংরক্ষণ করা হয়েছে এবং এটি জাতীয় পর্যটন রুট হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়। এটি মোটরগাড়ি বিজ্ঞাপনচিত্রের চলচ্চিত্রের একটি জনপ্রিয় সাইট এবং বিশ্বের সেরা রোড ট্রিপ হিসাবে ঘোষিত হয়েছে।

২০০৯ সালের ১৯ ডিসেম্বর অ্যাভেরি এবং ক্রিস্টিয়ানসুন্ডের আটলান্টিক মহাসাগর টানেলটি খোলা হয়েছিল। রাস্তার সাথে এটি ক্রিশ্চিয়ানসুন্ড এবং মোল্ডের মধ্যে একটি স্থির লিঙ্ক সরবরাহ করে। ১৯৯৯ সালে ক্রিস্টিয়ানসুন্ড এবং ফ্রেই ফিক্সড লিঙ্কটি খোলার পরে এটি দুটি শহরের মধ্যে দ্বিতীয় স্থির লিঙ্ক।

ভয়েস টিভি/ডি

You may also like