Home জাতীয় ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ সরকারি চাকরিজীবীদের

ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ সরকারি চাকরিজীবীদের

by Amir Shohel
জনপ্রশাসন

মহামারি করোনা (কোভিড-১৯) সংক্রমণ রোধে কোরবানি ঈদের ছুটিতে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরিজীবীদের কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে। ১৩ জুলাই সোমবার রাতে এই নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে উল্লেখ করা হয়, করোনা সংক্রমণের বিস্তার দিনেদিনে বাড়ায় ঈদুল আজহার সময় সংক্রমণের বিস্তাররোধে সকল সরকারি/বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ঈদের সরকারি বা ঐচ্ছিক ছুটিতে আবশ্যিকভাবে কর্মস্থলে অবস্থানের জন্যে নির্দেশনা প্রদান করা হলো।

সোমবার মন্ত্রিসভা বৈঠকের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আসন্ন কোরবানির ঈদের ছুটি বৃদ্ধি করা হবে না, ছুটি তিনদিনই থাকবে ।

জিলহজ মাসের চাঁদ দেখা মোতাবেক এবার চলতি মাসের ৩১ তারিখ বা ১ আগস্ট মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

আগামী ১ আগস্ট কোরবানির ঈদ ধরে সরকারের ২০২০ সালের ছুটির তালিকা তৈরি করা হয়েছে। সেই মোতাবেক ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট (শুক্র, শনি ও রবিবার) ঈদুল আজহার ছুটি থাকবে। এক্ষেত্রে দুদিনই চলে যাচ্ছে সাপ্তাহিক ছুটির মধ্যে। ৩১ জুলাই (শুক্রবার) ঈদ হলে ছুটি থাকবে ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট (বৃহস্পতি, শুক্র ও শনি)। এক্ষেত্রেও ছুটির দুদিন চলে যাচ্ছে সাপ্তাহিক ছুটির মধ্যে।

মুসলমানদের দুইটি বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সাধারণ ছুটি থাকে। আর এই দুই ঈদের আগের ও পরের দিন থাকে নির্বাহী আদেশে ছুটি।

ভয়েসটিভি/নিজস্ব প্রতিবেদক/এএস

You may also like