Home জাতীয় এইচএসসি পরীক্ষা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

এইচএসসি পরীক্ষা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

by Amir Shohel

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষামন্ত্রণালয়ের নামে ভুয়া ফেসবুকে পেজ ও প্রোফাইল (মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড) খুলে এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন গুজব রটানো হচ্ছে। তাই এ নিয়ে কোনও রকমের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

২৯ আগস্ট শনিবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে—শিক্ষা মন্ত্রণালয়ের নামে ভুয়া ফেসবুকে পেজ ও প্রোফাইল (মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড) খুলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কাল্পনিক তারিখ ঘোষণা করে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সতর্ক থাকতে বিশেষভাবে অনুরোধ করা হলো। এ বিষয়ে গণমাধ্যমের সহযোগিতাও কামনা করা হচ্ছে।

স্বাস্থ্য ঝুঁকি থাকায় কখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে এবং কখন এইচএসসি পরীক্ষা হবে সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষা নেওয়ার উপযুক্ত পরিস্থিতি হলে নেওয়া হবে এবং পরীক্ষার তারিখ গণমাধ্যমের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। উপযুক্ত পরিবেশ হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হবে।

ভুয়া কোনও পেজের বা স্যোশাল মিডিয়ায় তথ্য বিশ্বাস না করতে সবার প্রতি আহ্বান জানায় মন্ত্রণালয়।

‘মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড’ নামের একটি ভুয়া পেজে লেখা আছে, ‘এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত-স্বাস্থ্যবিধি মেনে অক্টোবরের ১৫ তারিখ থেকে পরীক্ষা শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। রুটিন প্রকাশিত হবে ১ অক্টোবর–শিক্ষা মন্ত্রণালয়।’

শিক্ষা মন্ত্রণালয়ের একটি ভেরিফাইড ফেসবুক পেজ রয়েছে (https://www.facebook.com/moebdgov)। প্রয়োজনে ভেরিফাইড পেজ দেখে নেওয়ার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

ভয়েসটিভি/এএস

You may also like