Home জাতীয় এবার ভাসানচর যাচ্ছেন ১০ রাষ্ট্রদূত ও হাইকমিশনার

এবার ভাসানচর যাচ্ছেন ১০ রাষ্ট্রদূত ও হাইকমিশনার

by Amir Shohel
রোহিঙ্গা

জাতিসংঘের পর এবার বাংলাদেশে নিয়োগপ্রাপ্ত বিভিন্ন দেশের ১০ রাষ্ট্রদূত ও হাইকমিশনার নোয়াখালীর হাতিয়ায় ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন।

৩ এপ্রিল শনিবার তারা স্থানান্তরিত রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে সেখানে যাচ্ছেন।

এর আগে ২ এপ্রিল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার কানাডিয়ান হাইকমিশন।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, নেদারল্যান্ড ও কানাডার মিশন প্রধানরা বাংলাদেশ সরকারের নেতৃত্বে ভাসানচর পরিদর্শনে যাবেন।

সফরে ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করবেন তারা। একইসঙ্গে এ বিষয়ে সরকারের সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে আগ্রহী তারা।

এছাড়া এতে সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে তাদের কথা বলারও সুযোগ তৈরি হবে। বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের আলোচনা অব্যাহত রাখা প্রয়োজন বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এর আগে গত ১৭-২০ মার্চ পর্যন্ত জাতিসংঘের একটি দল দ্বীপটি পরিদর্শন করে। কক্সবাজারের ক্যাম্প থেকে এক লাখ রোহিঙ্গাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে ভাসানচর প্রস্তুত করে বাংলাদেশ সরকার।

বছর দুয়েক আগেও ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা সম্ভব হচ্ছিল না আন্তর্জাতিক সম্প্রদায়ের বাধার কারণে।

তবে গত বছরের ডিসেম্বরে জাতিসংঘের অনিচ্ছার পরও ১৬৪২ জন রোহিঙ্গাকে নিয়ে ভাসানচরে স্থানান্তর শুরু করে সরকার। এপর্যন্ত ছয় দফায় রোহিঙ্গাদের সেখানে স্থানান্তর করা হয়েছে।

এর আগে ১৭ মার্চ বুধবার ভাসানচরে রোহিঙ্গাদের অবস্থা দেখতে যান জাতিসংঘের ১৭ জনের প্রতিনিধি দল।

ভয়েসটিভি/এএস

You may also like