Home ধর্ম হজ হবে; কিন্তু যেতে পারবে না অন্য দেশের হাজীরা

হজ হবে; কিন্তু যেতে পারবে না অন্য দেশের হাজীরা

by Newsroom

আনজাম খালেক: শুধুমাত্র সৌদি আরবে যারা অবস্থান করছেন তারাই এবার হজ করার সুযোগ পাবেন- করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। স্থানীয় সময় সোমবার সৌদি আরবের হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ ঘোষণা দেয় বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম। পাশাপাশি এবার হজে এক হাজারেরও কম লোক অংশ নেবেন বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। তাই, চূড়ান্ত নিবন্ধন করা ৬৫ হাজার বাংলাদেশী হজযাত্রী চাইলে নিজেদের টাকা ব্যাংক থেকে তুলে নিতে পারবেন বলে জানিয়েছেন ধর্মসচিব মো. নূরুল ইসলাম।
এবছর শুধুমাত্র সৌদি আরবে অবস্থানরত বিদেশি নাগরিক এবং সৌদি নাগরিকরা হজ পালন করতে পারবেন। অন্য কোনো দেশ থেকে কেউ এবার হজ করতে আসতে পারবেন না। করোনা মহামারির জন্য এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। গত বছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ করেছিলেন। কিন্তু এবার বিশ্বব্যাপী কোভিড-১৯ এর বিস্তারের ব্যপকতায় হজের পরিসর সীমিত করা হয়েছে। বড় সমাবেশ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকির আশঙ্কা থাকে। তাই সৌদি সরকার এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানায় দেশটির হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।
এদিকে, মহামারি করোনা ভাইরাসের কারণে এবার হজে এক হাজারেরও কম লোক অংশ নেবেন বলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনকে টেলিফোনে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, সোমবার সন্ধ্যায় সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী টেলিফোন করে করোনা ভাইরাসের কারণে ঐতিহ্যগত হজ বাতিলের বিষয়ে অবহিত করেন। পরে ড. মোমেন এই সিদ্ধান্তকে সাধুবাদ জানান। অন্যান্য দেশের নাগরিকরা হজ করতে পারবেন না বলে ঘোষণা দেওয়ার পর চূড়ান্ত নিবন্ধন করা ৬৫ হাজার বাংলাদেশী হজযাত্রী নিজেদের টাকা ব্যাংক থেকে তুলে নিতে পারবেন বলে জানিয়েছেন ধর্মসচিব মো. নূরুল ইসলাম।
প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, টাকা ফেরত নিতে কারও সমস্যা যাতে না হয় সে বিষয়টা বিশেষভাবে নজর রাখবে ধর্ম মন্ত্রণালয়। ব্যাংকে টাকা সঠিকভাবে গচ্ছিত আছে, হজে যেতে ইচ্ছুকদের ভয় নেই। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জনের বিপরীতে নিবন্ধন করেছিলেন মোট ৬৪ হাজার ৫৯৪ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৪৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ১৩৭ জন।

ভিডিও সংবাদ দেখুন:

You may also like