Home জাতীয় করোনামুক্ত সনদ নিয়ে ঢুকতে হবে বাংলাদেশে

করোনামুক্ত সনদ নিয়ে ঢুকতে হবে বাংলাদেশে

by shahin

ভয়েস টিভি রিপোর্ট: দেশের বিমানবন্দর দিয়ে প্রবাসী বাংলাদেশি ও বিদেশি নাগরিকদের দেশে প্রবেশের ক্ষেত্রে কোভিড-১৯ নেগেটিভ অর্থাৎ করোনা মুক্ত বা ‘করোনায় আক্রান্ত নয়’-এমন সার্টিফিকেট নিয়ে দেশে ফেরার নির্দেশনা দেয়া হয়েছে । বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ নির্দেশ দিয়েছেন ।

বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড ও রেগুলেশন কমিটির সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মোহাম্মদ জিয়াউল কবির স্বাক্ষরিত এমন নির্দেশনা বিমানবন্দর গুলোতে পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে নির্দিষ্ট দেশ ছাড়া অন্য দেশ গুলো থেকেও বিশেষ ফ্লাইট (চার্টার) ও কার্গো ফ্লাইট আসতে পারবে। সবাইকে সর্তক থাকতে থাকতে হবে ।
ফ্লাইটে যারা দেশে ফিরবেন তাদের করোনা টেস্টের ফলাফল এবং সার্টিফিকেট আনা বাধ্যতামূলক। শুধু তাই নয়, ফলাফল নেগেটিভ আসতে হবে। যাত্রী যে দেশের নাগরিক হোক না কেন ‘করোনা নেগেটিভ’ সম্বলিত মেডিক‌্যাল সার্টিফিকেট ইংরেজিতে ট্রান্সলেট করা থাকতে হবে। বিমানবন্দরে প্রবেশের সময় এটি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে জমা দিতে হবে।

যদি কোনও প্রবাসী বাংলাদেশি এই সার্টিফিকেট ছাড়া দেশে ফিরে তাহলে বিমানবন্দর থেকে তাদের সরাসরি ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসা প্রবাসী বাংলাদেশির কারও দেহে যদি করোনাভাইরাসের উপসর্গ থাকে তাহলেও তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে যেতে হবে। তবে সবকিছু ঠিক থাকলে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে যেতে হবে তাদের।

You may also like