Home জাতীয় করোনায় আরও ৫০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯২৮

করোনায় আরও ৫০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯২৮

by Amir Shohel
করোনা আপডেট

ঢাকা : দেশে করোনা ভাইরাসে গত একদিনে আক্রান্ত হিসেবে আরও শনাক্ত হয়েছে দুই হাজার ৯২৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ সাত হাজার ৪৫৩ জনে। আর গত একদিনে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৬৬৮ জনে।

২০ জুলাই সোমবার দুপুর আড়াইটার দিকে কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় ১৯১৪ জনসহ মোট ১ লাখ ১৩ হাজার ৫৫৬ জন সুস্থ হয়েছেন।

সারাদেশে ৮০টি ল্যাবে করোনা পরীক্ষা হচ্ছে জানিয়ে নাসিমা সুলতানা বলেন, সরাকারি ব্যবস্থাপনায় ৪৮টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩২টি ল্যাব চালু আছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৩২৯টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৩৬২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১০ লাখ ৪১ হাজার ৬৬১টি।

মারা যাওয়াদের পরিসংখ্যান উল্লেখ করে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫০ জনের মধ্যে ৩৫ জন পুরুষ ও নারী ১৫ জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে সাতজন, রাজশাহী বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে তিনজন, বরিশাল ও রংপুরে বিভাগে দু’জন করে চারজন, খুলনা বিভাগে ১০ জন। এদের মধ্যে হাসপাতালে ৩২ জন ও বাসায় মারা গেছেন পাঁচজন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দু’জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, শূন্য থেকে ১০ বছরের একজন রয়েছে।

গত একদিনে আইসোলেশনে এসেছেন ৮২৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮০২ জন বলে জানানঅ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক। তিনি আরও জানান, এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৪২ হাজার ৯৭০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৬১২ জন।

করোনা মহামারি বিশ্বকে মৃত্যুপুরীতে পরিণত করেছে। গেল বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন এক কোটি ৩৯ লাখ ৫৩ হাজারের বেশি। মৃতের সংখ্যা প্রায় পাঁচ লাখ ৯৩ হাজার প্রায়। তবে পৌনে ৮৩ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে কোভিড-১৯ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

ভয়েসটিভি/প্রতিবেদক/এএস

You may also like