Home চিকিৎসা করোনায় প্রাণ গেল ২৮ চিকিৎসকের, আক্রান্ত ৩১৬৪ স্বাস্থ্যকর্মী

করোনায় প্রাণ গেল ২৮ চিকিৎসকের, আক্রান্ত ৩১৬৪ স্বাস্থ্যকর্মী

by shahin

ভয়েস রিপোর্ট: মহামারী করোনায় দেশে এ পর্যন্ত ৩ হাজার ১৬৪ জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। মরা গেছে ২৮ জন চিকিৎসক । দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে অদ্যবদি সম্মুখ যোদ্ধা হিসেবে কাজ করে আসছে চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীরা ।
গত ৮ মার্চ বাংলাদেশে নতুন এ করোনাভাইরাসে প্রথম সংক্রমণ নিশ্চিত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ ২০২০।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ১৪ মার্চ পর্যন্ত এক হাজার ৩ জন চিকিৎসক, ৮৫৩ জন নার্স এবং এক হাজার ৩০৮ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

দেশে প্রথম কোভিড-১৯ রোগীর মৃত্যুর পর এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ২৮ জন চিকিৎসক মারা গেছেন। এছাড়া এ পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে আরও পাঁচজন চিকিৎসকের মৃত্যু হয়েছে ।

গত ১৫ এপ্রিল ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত চিকিৎসকদের মধ্যে তিনিই প্রথম।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত মে মাসে করোনায় আটজন চিকিৎসকের মৃত্যু হয়। এরপর জুনের প্রথম ১২ দিনেই মারা গেছেন ১৯ জন চিকিৎসক। এর মধ্যে ৩, ৪ ও ১২ জুন এই তিন দিনেই মারা গেছেন নয়জন চিকিৎসক, প্রতিদিন তিনজন করে চিকিৎসকের মৃত্যু হয়েছে। আর মে মাসে চারজন এবং জুন মাসে একজন চিকিৎসক কোভিড-১৯ এর লক্ষণ নিয়ে জন মারা যান।

১৩ জুন পর্যন্ত সারা দেশে ৮৪ হাজার ৩৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১ হাজার ১৩৯ জন। এ পর্যন্ত মোট ১৭ হাজার ৮২৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

You may also like