Home জাতীয় করোনা আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা হাজার ছাড়ালো

করোনা আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা হাজার ছাড়ালো

by shahin

নিজস্ব প্রতিদেক: দেশে করোনা ভাইরাসে আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা হাজার ছাড়িয়েছে । দিন দিন বাড়ছে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হবার সংখ্যা ।

দেশে করোনাভাইরাসে অন্তত ৫০০ চিকিৎসক আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ)। চিকিৎসকদের এ সংগঠনটির হিসাব অনুযায়ী আক্রান্ত ডাক্তারদের মধ্যে প্রায় ৩৫০ জন ঢাকায় বিভিন্ন হাসপাতালে কর্মরত অবস্থায় এতে আক্রান্ত হন।

এ নিয়ে চিকিৎসক, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীসহ চিকিৎসাসেবায় নিয়োজিতদের মধ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ১ জনে।

তাদের হিসাবে, কোভিড-১৯ সংক্রমিতদের সংস্পর্শে আসা ছয় থেকে সাত শ চিকিৎসক এখন কোয়ারেন্টিনে রয়েছেন।   বিডিএফ এর প্রধান প্রশাসক নিরুপম দাস গণমাধ্যমকে জানান, চিকিৎসকদের সংক্রমণের হার ভয়ঙ্কর আকার ধারণ করেছে। সরকারের উচিত, এখনই চিকিৎসকদের মধ্যে সংক্রমণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।

বাংলাদেশে ডাক্তার ও চিকিৎসা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্টদের প্রতিদিনই করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এর মধ্যে সিলেটে ডা. মঈন উদ্দিন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের মহাসচিব সাব্বির মাহমুদ তিহান বলেন, দেশে মোট ৩১১ জন নার্স করোনায় আক্রান্ত। এদের মধ্যে পাঁচজন সন্তানসম্ভবাও রয়েছেন। সুস্থ হয়েছেন ১৫ জন। হাসপাতালে চিকিৎসাধীন ৫০ জন। বাকিরা বাড়িতে আইসোলেশনে আছেন। এছাড়া কোয়ারেন্টিনে আছেন ৪৫০ জন।

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন ও সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত ঢাকায়৩৯২ জন চিকিৎসক, সারা দেশে ৩১১ জন নার্স ও ২৯৮ জন অন্য স্বাস্থ্যকর্মীসহ মোট ১ হাজার ১ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৫৬৪ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭ হাজার ৬৬৭ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬৮।

You may also like