Home ভিডিও সংবাদ কর্মহীন জীবন কাটাচ্ছে তেলডিপো শ্রমিকরা

কর্মহীন জীবন কাটাচ্ছে তেলডিপো শ্রমিকরা

by Amir Shohel

কুড়িগ্রামে দুটি ভাসমান তেলের ডিপো তেল শূন্য থাকায় কর্মহীন হয়ে মানবেতর জীবন কাটাচ্ছে কয়েকশ শ্রমিক। আর তেল না পাওয়ায় বাড়তি খরচ করে দূর-দুরান্ত থেকে তেল কিনছে কৃষক এবং নিম্ন আয়ের মানুষ।

কুড়িগ্রামসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলার জ্বালানী তেলের চাহিদা মেটাতে ১৯৮৯ সালে চিলমারীতে দেয়া হয় ভাসমান ডিপো। মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেড ভাসমান ডিপো নিয়মিত তেল সরবরাহ করে আসছিল। কিন্তু প্রায় এক বছর ধরে তেল শূন্য অবস্থায় পড়ে আছে ডিপো দুটি।

অভিযোগ রয়েছে ডিপো দুটি বন্ধ করতে কিছু অসাধু ব্যবসায়ীদের যোগসাজশে কর্তৃপক্ষ নিয়মিত তেল সরবরাহ করছে না। ফলে বিপাকে পড়েছে কয়েক লাখ কৃষকসহ শ্যালো ইঞ্জিন চালিত মাঝিরা। তাছাড়া সংশ্লিষ্ট প্রায় দু’শতাধিক লড়ি শ্রমিক বেকার হয়ে পড়ে পরিবার নিয়ে এখন মানবেতর জীবন কাটাচ্ছে।

চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম জানান, প্রতিবছর জেলায় ভাসমান এই ডিপো দুটি হতে প্রায় দেড় কোটি লিটার জ্বালানি তেলের চাহিদা রয়েছে। দারিদ্র পীড়িত এই জনপদে কর্মসংস্থান তৈরি এবং আর্থ সামাজিক উন্নয়নে দ্রুত ভাসমান ডিপো দুটি স্থায়ী করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এ বিষয়ে কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানান চিলমারী ইউএনও এ ডব্লিউ এম রায়হান শাহ্।

ভয়েসটিভি/এএস

You may also like