Home ভিডিও সংবাদ কুষ্টিয়া-রাজবাড়ী সড়কে বাড়ছে দুর্ঘটনা

কুষ্টিয়া-রাজবাড়ী সড়কে বাড়ছে দুর্ঘটনা

by Newsroom
কুষ্টিয়া-রাজবাড়ী সড়ক

কুষ্টিয়া: কুষ্টিয়া- রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কে দিনে দিনে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনা। কুষ্টিয়া থেকে খোকসার শিয়ালডাঙ্গী পর্যন্ত জেলার ২৮ কিলোমিটার অংশের মধ্যে সড়ক দুর্ঘটনা ঘটছে প্রায় প্রতিদিনই।

গেল প্রায় এক বছর হতে যাচ্ছে সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়া ১৯০ কোটি টাকা ব্যয়ে এই সড়কটির সম্প্রসারণ সহ উন্নয়ন কাজ সম্পন্ন করেছে। এর আগে এই সড়কটির প্রসস্থ ছিল ১৮ ফিট, কিন্তু বর্তমানে সড়কটি ২৪ ফিট প্রসস্থ করা হয়েছে।

কিন্তু সড়কটির প্রসস্থ করার আগে এই সড়কে দুর্ঘটনা ঘটেছে সড়কটির দৈন্যদশার কারণে। কিন্তু এখন সড়কের পরিস্থিতি ভালো হওয়া সত্ত্বেও দুর্ঘটনা ঘটছে।

স্থানীয়দের অভিযোগ, যানবাহনের বেপরোয়া গতি ও অবৈধ যানবাহন চলাচলের সংখ্যা বৃদ্ধির কারণে সড়কে এখনো দুর্ঘটনা ঘটে। তারা বলেন কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের কালুমোড় নামক স্থানে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে।

গেল কয়েকদিনে এই স্থানে অবৈধ নছিমন পরিবহনের সাথে মাহিন্দ্র পরিবহনের সংঘর্ষে ১ জন নিহত সহ ১২ জন আহত হয়েছে। একই দিনে খোকসা উপজেলার অংশে অবৈধ নছিমন পরিবহনের সাথে সিএনজি পরিবহনের সংঘর্ষে দুইজন গুরুত্বর আহত হয়েছে। এমন দুর্ঘটনার খবর প্রায় প্রতিদিনই পাওয়া যাচ্ছে কুষ্টিয়া- রাজবাড়ী সড়কে।

এ জন্য স্থানীয় বিশ্লেষকরা মনে করেন, এই সড়কের উন্নয়ন কাজ সমাপ্ত হওয়ার পর থেকে সব ধরণের যানবাহন চলাচল করছে অতিরিক্ত গতিতে। সেই সাথে বেড়েছে অবৈধ পরিবহনের সংখ্যাও। আর তাই আশঙ্কাজনক হারে বাড়ছে সড়ক দুর্ঘটনা।

সবমিলিয়ে ব্যস্ততম এই সড়কে অবৈধ নছিমন-করিমন, আলমসাধু ও ভটভটি পরিবহনসহ সিএনজি, মাহিন্দ্র, অটোরিক্সা, ব্যাটারি চালিত পাখি ভ্যান- রিক্সা ও মোটর সাইকেল চলাচলের সংখ্যা আগের চেয়ে প্রায় দ্বিগুণ বেড়েছে।

গেল কয়েক বছরে কুষ্টিয়া-রাজবাড়ী সড়কে বহু সাধারন পথচারী সহ যাত্রী, চালক ও তাদের সহকারীরা সড়ক দুর্ঘটনার কবলে পড়ে ক্ষতিগ্রস্থ হচ্ছেন এবং প্রাণ হারাচ্ছেন।

যানবাহনের চালকদের সাথে কথা বলে জানাগেছে, আসলে দুরপাল্লার যানবাহনগুলোর নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছানোর জন্য তাদেরকে একটু অতিরিক্ত গতিতেই চলতে হয়। আর এমতাবস্থায় যদি সড়কে ছোট ছোট যানবাহনের চাপ বেশি থাকে তাহলে সড়ক দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও বেশি থাকে।

এ ছাড়াও সড়কের পাশে হাট-বাজার, সড়ক ঘেঁষে গড়ে ওঠা দোকান- পাট ও ব্যবসা প্রতিষ্ঠানসহ নানাস্থাপনা থাকায় কিংবা পাশের সড়কগুলো থেকে অতর্কিত ব্যস্ততম এই সড়কে ঢুকে পাড়ার কারণেও দুর্ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানাগেছে, কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের কুষ্টিয়া জেলার ২৮ কিলোমিটার অংশে বহু অবৈধ স্থাপনা রয়েছে। সড়ক ও জনপথ বিভাগ এই অবৈধ স্থাপনাগুলো সরিয়ে নিতে সময় নির্ধারণ করে চিঠি দিয়েছিল কয়েকমাস আগে। কিন্তু আজও পর্যন্ত কেউই সড়ক ও জনপথ বিভাগের জায়গা ছেড়ে যায়নি। আর সড়ক ও জনপথ বিভাগও এই অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়নি।

তবে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে জরুরী ভিত্তিতে ব্যস্ততম এই আঞ্চলিক মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধ পরিবহন সহ ছোট-ছোট পরিবহনগুলোর চলাচলে কিছুটা নিয়ন্ত্রণ করা গেলে অনেকাংশে সড়ক দুর্ঘটনা কমে যাবে বলে ধারণা, যানবাহনের চালক, মালিক, স্থানীয় বাসিন্দা ও বিশ্লেষকদের।


ভয়েস টিভি/ কুষ্টিয়া প্রতিনিধি/ টিআর

You may also like