Home ভিডিও সংবাদ লোকসানের আশঙ্কায় কোরবানির পশু খামারীরা

লোকসানের আশঙ্কায় কোরবানির পশু খামারীরা

by Newsroom
কোরবানির-পশু

নাটোর: প্রতিবছর কোরবানি ঈদে স্থানীয় চাহিদা মিটিয়ে অন্যান্য জেলায় পাঠানোর জন্যে পশু পালন করে নাটোরের খামারীরা। এবারও প্রস্তুত করা হয়েছে ৩ লাখ ২ হাজার ১১৬টি গবাদি পশু। যার বাজার মূল্য ধরা হয়েছে অন্তত ৮শ’ কোটি টাকা।

প্রতি বছর রোজার ঈদের পর থেকেই বিভিন্ন জেলা থেকে ব্যাপারীরা গরু কিনতে আসলেও, এবার তেমন যোগাযোগ করেনি ব্যবসায়ীরা।এখন তাই গরু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় রয়েছে স্থানীয় প্রায় ৯ হাজার খামারী।এদিকে, বিক্রি অনিশ্চয়তায় থাকায় সঠিক মূল্য পাওয়া নিয়েও রয়েছে শঙ্কা।

দেশীয় খাবার দিয়েই গবাদী পশু মোটাতাজা করে উত্তরের জেলা নাটোরের খামারীরা। কিন্তু এবার গো খাদ্যের দাম বাড়তি থাকায় খরচও হয়েছে বেশি।তাই হাটে সঠিক মূল্যে পেলে সে খরচ পুষিয়ে নিতে চায় খামারীরা।
এবার নাটোর বলে দাবি করেন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা।

নাটোর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, ‘জেলায় কোরবানির চাহিদা মোট ১ লাখ ৬৬ হাজার ৯৮৮টি গবাদি পশুর। স্থানীয় চাহিদা মিটিয়েও বাকী থাকবে ১ লাখ ৩৫ হাজার পশু। পশু বাজারজাতের জন্য খামারীদের সমস্যা সামাধানের চেষ্টা করা হচ্ছে।’

তবে, স্থানীয় চাহিদা মিটিয়ে বাইরে পশু পাঠাতে সহযোগিতার আশ্বাস দিয়েছে জেলা পুলিশ।। এজন্য জেলার গবাদি পশু পালনকারী খামারী, ইজারাদার ও ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা করেছে পুলিশ।
নাটোর পুলিশ সুপার লিটন কুমার সাহা ভয়েস টিভিকে জানিয়েছেন, ‘পশুবাহী ট্রাকে যেন চাঁদাবাজি না হয়, সেজন্য কঠোর ভূমিকা পালন করবে পুলিশ।’

প্রসঙ্গত, নাটোরে ৭৮ হাজার ৭৭৪ টি গরু, ১২ হাজার ১০৬টি মহিষ, ১লাখ ৬৮হাজার৭৩০টি ছাগল ও ৩৪ হাজার ৫৫০টি ভেড়া প্রস্তুত করা হয়েছে।


ভয়েস টিভি/নাটোর প্রতিনিধি/হ্যাপি/দেলোয়ার

You may also like