Home জাতীয় গণপরিবহনে শুরু হচ্ছে ফ্রান্সাইজি ব্যবস্থা

গণপরিবহনে শুরু হচ্ছে ফ্রান্সাইজি ব্যবস্থা

by Amir Shohel

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর অংশ হিসেবে বাসরুট ফ্রান্সাইজি করতে ২২টি কোম্পানি ও ৪২টি রুট চূড়ান্ত করা হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে প্রথম ধাপে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে ফ্রান্সাইজি ব্যবস্থাপনা চালু করার বিষয়টি চূড়ান্ত করে বাস রুট রেশনালাইজেন কমিটি। পর্যায়ক্রমে অন্যান্য রুটও এ পদ্ধতির আওতায় আনা হবে।

৮ ডিসেম্বর মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নগর ভবনে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে বাস রুট রেশনালাইজেশন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৈঠক শেষে ব্যারিস্টার তাপস সাংবাদিকদের বলেন, কমিটির সভায় বিভিন্ন বিষয় বিচার-বিশ্লেষণ করে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাস রুট রেশনালাইজেশন সম্পর্কিত বিশেষজ্ঞদের কাছ থেকে ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুটের যে প্রস্তাবনা এসেছে, সেটাকেই চূড়ান্ত করা হয়েছে। এরই আলোকে প্রাথমিকভাবে একটি রুটের আংশিক অংশ ঘাটারচর থেকে মতিঝিল অংশে পাইলটিং হিসেবে ফ্রান্সাইজি ব্যবস্থা প্রবর্তন করা হবে। অচিরেই গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে। ঢাকাবাসীও সুফল পাবেন।

মেয়র জানান, প্রাথমিকভাবে ঘাটারচর-মতিঝিল রুটে ১৬৫টি বাস চলাচল করবে। মালিকপক্ষ পরবর্তী সভার আগের সময়সীমার মধ্যে কোম্পানি গঠনের জন্য একটি জয়েন্টভেঞ্চার এগ্রিমেন্ট করবে।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের দু’জন মেয়রেরই যানজটমুক্ত ঢাকা শহর উপহার দেওয়ার ওয়াদা ছিল। এ শহরে প্রচুর যানজট এবং একটি বাসের আগে আরেকটি বাসের যাওয়ার প্রতিযোগিতা রয়েছে। একেবারেই বিশৃঙ্খল অবস্থায় এগুলো চলছে। এসব বিষয় বৈঠকে পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হয়েছে। কার কী দায়িত্ব সেটি নিয়েও আলাপ হয়েছে। এটি অত্যন্ত জটিল ব্যাপার। তারপরও সবাই মিলে একসাথে কাজ করলে সমস্যার সমাধান সম্ভব।

বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান এহসানে এলাহী, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্রমুখ।

ভয়েসটিভি/এএস

You may also like