Home জাতীয় ঘূর্ণিঝড় নিভার : কোনো প্রভাব পড়বে না দেশে

ঘূর্ণিঝড় নিভার : কোনো প্রভাব পড়বে না দেশে

by Amir Shohel

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নিভার দেশের উপকূলের প্রায় দুই হাজার কিলোমিটার দূর দিয়ে অতিক্রম করে চলে যাবে। তাই এই ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া আধিদপ্তর। এটি আরও শক্তি সঞ্চয় করে এগিয়ে যাচ্ছে ভারতের তামিলনাড়ু উপকূলের দিকে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক ২৪ নভেম্বর মঙ্গলবার রাতে এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এই ঘূর্ণিঝড়ের কোনো প্রভাবে আমাদের দেশে পড়বে না। আমরা কোনো সতর্কতা সংকেতও জারি করিনি।

আবহাওয়ার কোনো তারতম্য দেখা যাবে কিনা- জানতে চাইলে এই আবহাওয়াবিদ বলেন, এটা আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে আঘাত হানতে আরও দুই থেকে তিন দিন সময় লাগবে। তখন বোঝা যাবে যে, আমাদের এখানে আবহাওয়ায় কোনো প্রভাব পড়ে কিনা। এর বাইরে এই ঘূর্ণিঝড় নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট এক লঘুচাপ ঘূর্ণিঝড় ‘নিভার’ এ পরিণত হয়। বর্তমানে এটি গভীর নিম্নচাপ আকারে ভারতের চেন্নাই থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী, এ ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে নিভার। ইরান এ নামটি এসকাপে প্রস্তাব করেছিল।

ভয়েসটিভি/এএস

You may also like