Home ভিডিও সংবাদ জনপ্রিয় হচ্ছে রঙিন মাছ চাষ

জনপ্রিয় হচ্ছে রঙিন মাছ চাষ

by Amir Shohel
রঙিন মাছ চাষ

বাড়ির উঠোনে রঙিন মাছের চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন রংপুরের মৃদুল রহমান। ছোট পরিসরে শুরু করলেও, এখন উৎপাদন বেড়েছে। এতে কয়েকজনের কর্মসংস্থান হয়েছে।ব্যতিক্রমী এই উদ্যোগ লাভজনক হওয়ায় রঙিন মাছ চাষে আগ্রহী এলাকার অনেকেই। সখের বসে চাষ করা এই রঙিন মাছের উৎপাদন বাড়াতে পারলে রপ্তানিও করা সম্ভব।

মৃদুল রহমান রংপুর মহানগরীর মেডিকেল পূর্বগেট এলাকার বাসিন্দা। ২০১২ সালে সখের বসে বিভিন্ন প্রজাতির ১০০টি রঙ্গিন মাছ নিয়ে যাত্রা শুরু করেন। যত্নের সঙ্গে লালন পালনের পর এসব মাছ ডিম পাড়ে। আর সেই ডিম সাবধানে পরিচর্যার পর উৎপাদন হয় হাজারো পোনা। এখন বছরে উৎপাদন হয় প্রায় ৫ লাখ রঙ্গিন মাছ।

বাড়ির উঠানে এমন রঙিন মাছ চাষের ব্যবসা লাভজনক হওয়ায় রংপুর অঞ্চলে বেড়েছে জনপ্রিয়তা। তাই রপ্তানির সম্ভাবনা দেখছেন উদ্যোক্তারা।

মৃদুল রহমান বলেন, আমি যখন শুরু করি তখন বাংলাদেশে দুই/তিনজন কাজ করতো। আজ এ সংখ্যা দাঁড়িয়েছে দশ হাজার মানুষে। আমি মনে করি আগামী বছর আসতে আসতে আমি আমার লক্ষ্যে পৌঁছে যাবো।আমি আমার স্বপ্ন বাস্তবায়ন করেছি। মানুষ এই ব্যবসার মাধ্যমে এগিয়ে যাবে।

রংপুর মৎস্য বিভাগের সহকারি পরিচালক কাজী আতিয়াহ্ তইয়েবী বলেন, রঙিন মাছ চাষের ব্যবসার সঙ্গে যেহেতু বড় একটা জনগোষ্ঠি জড়িত। তাই কিভাবে আরও সম্প্রসারণ করা যায়, কিভাবে এর থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায় সে পরিকল্পনা করছি।সে লক্ষ্যে আমরা এটার প্রশিক্ষণ ও পরামর্শ দিচ্ছি।

সম্পাদনা : হ্যাপী/আমির

You may also like