Home জাতীয় ডিএসসিসিতে চলছে অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন

ডিএসসিসিতে চলছে অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন

by Newsroom
অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) শুরু হয়েছে অযান্ত্রিক যানবাহন হিসেবে রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, ঘোড়ার গাড়ির নিবন্ধন ও নবায়ন আবেদন কার্যক্রম।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ১৩ সেপ্টেম্বর রোববার সকালে নগরভবন প্রাঙ্গণে এসব অযান্ত্রিক যানবাহনের আবেদন কার্যক্রম উদ্বোধন করেন।

জানা গেছে, ডিএসসিসি এলাকায় চলাচলরত অযান্ত্রিক যানবাহনকে নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ফলে নিবন্ধন গ্রহণে আগ্রহী রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি, টালিগাড়ি, ঘোড়ার গাড়ির মতো অযান্ত্রিক যানবাহনের মালিকদের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে নিয়মাবলী অনুসরণ করতে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে চলতি অর্থবছর থেকে নতুন করে রিকশাসহ অযান্ত্রিক সব যানবাহনের নিবন্ধন বা লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত আগেই নেয় সংস্থাটি। চলতি অর্থবছরে এ খাত থেকে আয় ধরা হয়েছে ২৪ কোটি টাকা।

নতুন নিয়মে নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। প্রতিটি আবেদনপত্রের মূল্য ১০০ টাকা। আবেদনপত্র ১৩ থেকে ২৭শে সেপ্টেম্বরের মধ্যে ডিএসসিসির ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলো থেকে দফতর চলাকালীন সময়ে নগদ ১০০ টাকায় ক্রয় করতে হবে।

গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত আবেদনগুলোর অনুকূলে প্রতিটি রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, ঘোড়ার গাড়ি নিবন্ধনের জন্য নির্ধারিত ফি জমা দিতে হবে।

ভয়েস টিভ/টিআর

You may also like