Home ভিডিও সংবাদ ডুবোচরে লঞ্চ আটকে বাড়ছে দুর্ঘটনা

ডুবোচরে লঞ্চ আটকে বাড়ছে দুর্ঘটনা

by Amir Shohel

ঢাকা থেকে বরিশালসহ দক্ষিণাঞ্চলে যাতায়াতের অন্যতম মাধ্যম নৌপথ। গুরুত্বপূর্ণ এই রুটে মেঘনার মিয়ারচর আর উলানিয়া-কালীগঞ্জ চ্যানেলে যানবাহন প্রায়ই আটকে যাচ্ছে ডুবোচরে। এতে বাড়ছে বড় দুর্ঘটনার সম্ভাবনা।

১৬৮ কিলোমিটার দীর্ঘ বরিশাল-ঢাকা নৌপথে চলাচল করে দেশের সর্বাধুনিক বড় বড় যাত্রীবাহী জাহাজ। দূরত্ব কম হওয়ায় জাহাজগুলো মেঘনার মিয়ারচর চ্যানেল দিয়ে চলাচল করে। কিন্তু ৩ কিলোমিটার দীর্ঘ ওই চ্যানেলের বিভিন্ন স্থানে ডুবোচর জেগে ওঠায় বর্ষা মৌসুমেও যাত্রীবাহী জাহাজ চলাচল ঝূঁকিপূর্ণ হয়ে পড়েছে। এর মধ্যে সিমেন্ট বোঝাই কার্গো ডুবে মিয়ারচর চ্যানেলটি আরও বিপজ্জনক হয়ে উঠেছে। উলানিয়া-কালীগঞ্জ চ্যানেলেও নাব্য সংকট চরম আকার ধারণ করেছে।

জাহাজের মাষ্টাররা জানান, বিকল্প চ্যানেল ব্যবহারেও দুর্ভোগ বেড়েছে। সেখানে পানি না থাকায় যাত্রীসহ লঞ্চ চালাতে মারাত্মক ঝুঁকি নিতে হচ্ছে।

স্বস্তিদায়ক এবং নিরাপদ যাত্রা নিশ্চিত করতে মিয়ারচর চ্যানেলের নাব্য সংকটের স্থায়ী সমাধানের সাথে সাথে উলানিয়া-কালীগঞ্জ চ্যানেল দিয়ে শর্ট রুট বের করার দাবি জানালেন ঢাকা লঞ্চ মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু।

বরিশাল দক্ষিন ব-দ্বীপ শাখার নৌ-সংরক্ষন ও পরিচালনা বিভাগের যুগ্ম পরিচালক এস এম আজগর আলী বলেন, ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটে দেড়শতাধিক অত্যাধুনিক বিশালাকায় যাত্রীবাহী জাহাজ চলাচল করে। যাত্রীদের চাহিদার ভিত্তিতে প্রতি বছর নতুন নতুন জাহাজ নামানো হচ্ছে। এর সঙ্গে চলাচল করছে অসংখ্য পণ্যবাহী ও তেলবাহী কার্গো জাহাজ।

সম্প্রতি বরিশাল সফরে এসে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, ডুবোচর ও নাব্য সংকট চিহ্নিত করা হয়েছে। যত দ্রুত সম্ভব ড্রেজিং করে ওই সকল সমস্যার সমাধান করা হবে। একই সাথে বরিশাল নদী বন্দরকে আরো আধুনিকায়নের কাজ হাতে নেয়া হয়েছে।

ভয়েসটিভি/এএস

You may also like