Home জাতীয় পুলিশি বাধা উপেক্ষা করে রাস্তায় বিহারিদের তাজিয়া মিছিল

পুলিশি বাধা উপেক্ষা করে রাস্তায় বিহারিদের তাজিয়া মিছিল

by Shohag Ferdaus

করোনা ভাইরাসের কারণে এবার তাজিয়া মিছিলের অনুমতি দেয়নি পুলিশ। পুলিশের নির্দেশনা অনুযায়ী রাজধানী মোহাম্মদপুরের বিহারি ক্যাম্পেই আশুরা পালন করছেন সেখানে আটকাপড়া পাকিস্তানিরা। তবে হঠাৎ করেই তারা পুলিশি বাধা উপেক্ষা করে রাস্তায় বরে হয়ে মিছিল করেন। তবে হোসেনী দালান চত্বরেই সীমাবদ্ধ ছিল পুরান ঢাকার শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল।

৩০ আগস্ট রোববার মহররম মাসের ১০ তারিখ, কারবালায় ঘটে যাওয়া শোকাবহ ঘটনা ছাড়াও ইসলামের ইতিহাসে অসংখ্য তাৎপর্যময় ঘটনার জন্য দিবসটি অনন্য। প্রতিবার এ দিবসটি উপলক্ষে শিয়া সম্প্রদায় তাজিয়া মিছিল করে। তবে করোনা সংক্রমণ ঠেকাতে এবার তাজিয়া মিছিল ও শোক অনুষ্ঠান পালনের অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ফলে বিহারি ক্যাম্প ছাড়াও লালবাগের শিয়া মসজিদ থেকেও বের হয়নি মিছিল।

তবে মোহাম্মদপুর বিহারি ক্যাম্পে পুলিশের বাধা পেয়ে কিছুক্ষণ সেখানেই অবস্থান করেন ক্যাম্পবাসী। এরপর বাধা উপেক্ষা করে বেরিয়ে আসেন তারা। প্রদক্ষিণ করেন আশপাশের এলাকা। এ সময় মানা হয়নি সামাজিক দূরত্ব। অধিকাংশই ছিলেন মাস্কবিহীন।

শিয়া সম্প্রদায় আশুরাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করে থাকেন। অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সংগ্রামের প্রেরণার উৎস হিসেবে বিবেচিত এ আশুরা।

ভয়েস টিভি/এসএফ

You may also like