Home ভিডিও সংবাদ প্রথমবারের মতো দিনাজপুরে চাষ হচ্ছে ত্বীন ফল

প্রথমবারের মতো দিনাজপুরে চাষ হচ্ছে ত্বীন ফল

by Newsroom
ত্বীন ফল

দেশের মাটিতে মরুভূমির সুমিষ্ট ত্বীন ফল পরীক্ষামূলকভাবে চাষ করে সফলতার মুখ দেখছেন দিনাজপুরের কৃষক মতিউর মান্নান সরকার। গাছে পর্যাপ্ত ফল ধরায় লাভের আশা করছেন তিনি।

ডুমুর আকৃতির এই ফল দৃষ্টি কেড়েছে এলাকার মানুষের। এছাড়াও এই ফলের বাগানে কর্মসংস্থানের সুযোগ হয়েছে অনেকেরই। আর এই ত্বীন ফল চাষে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ।

গত এক বছরের করোনা পরিস্থিতিতে বেকার হয়ে পড়েছে অনেক মানুষ। পুঁজি হারিয়ে নি:স্ব হয়েছেন অনেকেই। এমনই এক পুঁজিহারা যুবক দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মতিউর মান্নান সরকার।

ত্বীন ফল

ইউটিউব দেখে গত বছরের অক্টোবর মাসে ঢাকার গাজীপুর থেকে ৯০০ চারা এনে চার বিঘা পতিত জমিতে ত্বীণ ফলের চাষ শুরু করেন তিনি। চারা রোপণের দেড় মাসে মাথায় স্বপ্নের সেই ত্বীণ গাছে ফল আসতে শুরু করে। এখন এই ফল ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে এক হাজার টাকা কেজি দরে গড়ে প্রতিদিন ১০ কেজি করে বিক্রি করছেন তিনি। সেই সঙ্গে চারা বিক্রি করে প্রতিমাসে প্রায় ১ লাখ টাকা বাড়তি আয় করছেন এই উদ্যোক্তা।

মরুভূমির মাটিতে চাষের উপযুক্ত এই ফলের বাংলাদেশের মাটিতে চাষ হতে দেখে এখন ত্বীন চাষে আগ্রহী হয়ে উঠেছে স্থানীয় বেকার যুবকেরাও।

ত্বীন ফল

এদিকে সরকারি সহযোগিতা পেলে এই ফলটি রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করছেন উপজেলা কৃষি কর্মকর্তা।

কৃষি অফিসের তথ্যমতে, উত্তরবঙ্গে এই প্রথমবারের মত চার বিঘা জমিতে লাগানো হয়েছে পাঁচ জাতের ৯০০টি ত্বীন ফলের গাছ।

আরও পড়ুন : ঝিনাইদহের সাবেক এমপি আবদুল মান্নান করোনায় আক্রান্ত

ভয়েস টিভি/এমএইচ

You may also like