Home জাতীয় দুর্ঘটনা কমাতে দেশের মহাসড়কে এই প্রথম আইটিএস

দুর্ঘটনা কমাতে দেশের মহাসড়কে এই প্রথম আইটিএস

by Shohag Ferdaus

সড়ক দুর্ঘটনা রোধে দেশে প্রথমবারের মতো ইনটেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) স্থাপন করা হচ্ছে জয়দেবপুর থেকে রংপুর পর্যন্ত ২৬০ কিলোমিটারে মহাসড়কে। সড়কের ২৫টি জায়গায় বিশেষ টাওয়ারে আইটিএস স্থাপন করে পুরো সড়কটি মনিটরিংয়ের আওতায় আনা হবে। ভেহিকল ডিটেক্টিভ সিস্টেমের মাধ্যমে কোনো গাড়ি নির্ধারিত গতি অতিক্রম করলে সেটিকে চিহ্নিত করা যাবে। এতে দুর্ঘটনা কমবে।

এছাড়া টাওয়ারে স্থাপন করা হবে ভ্যারিয়েবল মেসেজিং সাইন। এর মাধ্যমে এ সড়কে চলা গাড়িগুলোকে যে কোনো বিপদে আগাম সতর্ক দেওয়া হবে। যেমন সামনে যদি ঝড় হয়, বা দুর্ঘটনা ঘটে তা সঙ্গে সঙ্গে অন্য সব গাড়িকে জানিয়ে দেওয়া হবে।

এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে চলমান ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প: এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের আওতায় এই আটিএস পদ্ধতি চালু করা হচ্ছে।

প্রকল্পটির পরিচালক ড. মো. ওয়ালিউর রহমান বলেন, “পুরো সড়কটিকে মনিটরিং করতে টাঙ্গাইলের পাকুল্লা, বগুড়ার মহাস্থানগড় এবং রংপুরের ইসলামপুর- এ তিন স্থানে মনিটরিং ভবন নির্মাণ করা হবে। সেখান থেকে আইটিএসের মাধ্যমে পুরো সড়কটিকে নিয়ন্ত্রণ করা হবে। ঢাকার মিরপুর হবে কেন্দ্রীয় মনিটরিং ভবন।”

তিনি বলনে, সড়ক কোনো দুর্ঘটনা হলে সঙ্গে সঙ্গে মনিটরিং ভবন থেকে তা তদারকি করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সড়কের ওজন নিয়ন্ত্রণে পাকুল্লা, মহাস্থানগড় এবং ইসলামপুরে তিন স্টেশনও স্থাপন করা হবে। কোনো ট্রাক নির্ধারিত ওজনের চেয়ে বেশি পণ্য পরিবহন করলে , সে ট্রাককে জরিমানা করা হবে।

পাকুল্লা, মহাস্থানগড় এবং ইসলামপুর – তিনটি স্টেশনে একটিওয়েই ইন মোশন (ডব্লিউআইএম) সিস্টেম বসানো হবে। এর মাধ্যমে কোনো ট্রাক অনুমোদিত সীমার চেয়ে বেশি পণ্য বহন করলে তা জানা যাবে। কোনো ট্রাক নির্ধারিত ওজনের বেশি মালামাল বহন করলে জরিমানা করা হবে।

প্রকল্প পরিচালক জানান, আগামী দুই বছরে এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ককে চার লেনে উন্নয়ন কাজ শেষ হওয়ার পাশাপাশি আইটিএস পদ্ধতি স্থাপনের কাজও শেষ হবে।

ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এনডিই) ও চীনা কোম্পানি ফাইবারহোম টেলিকমিউনিকেশন টেকনোলজিস কোম্পানি লিমিটেড এ প্রকল্পের জন্য যৌথভাবে সরকারের সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সঙ্গে ১৮ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে।

এনডিই সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ হোসেন বলেন, “এই প্রকল্পটি বাংলাদেশের জন্য উল্লেখযোগ্যভাবে গুরুত্বপূর্ণ, কারণ এই প্রকল্পই ভবিষ্যতে এরকম অনেক প্রকল্পের পথ খুলে দেবে।”

ভয়েস টিভি/এসএফ

You may also like