Home ভিডিও সংবাদ নকশী কাঁথা : বাঙ্গালি জীবন সংস্কৃতির ঐতিহ্যবাহী অনুষঙ্গ

নকশী কাঁথা : বাঙ্গালি জীবন সংস্কৃতির ঐতিহ্যবাহী অনুষঙ্গ

by Amir Shohel

বাঙালি ঐতিহ্য লোকশিল্পের মধ্যে নকশী কাঁথাও প্রায় বিলীনের পথে। কালের পরিবর্তে হারিয়ে যাচ্ছে বাঙ্গালির সংস্কৃতি ও ঐতিহ্য। নকশী কাঁথা আবহমান বাঙ্গালি জীবন সংস্কৃতির ঐতিহ্যবাহী অনুষঙ্গ। যুগ যুগ ধরে এই ঐতিহ্যের গর্বিত ধারক বঙ্গের শিল্পমনা নারীরা।

সুই সুতার সু-নিপুন নকশায় অলংকৃত কাঁথাই নকশী কাঁথা। লাল, নীল, হলুদ, সাদাসহ নানা রঙের সুতায় নকশা গড়া হয় কাঁথায়। কাঁথা সাধারণত তৈরি হয় পুরনো শাড়ি লুঙ্গি ধুতির কয়েক পরতের কাপড় দিয়ে। এখন বেড়েছে নতুন কাপড়ের ব্যবহার।

নকশী কাঁথার জমিন জুড়ে দারুন রঙ বাহারি নকশা। বেশির ভাগ নকশী কাঁথার প্রান্ত জুড়ে থাকে আলাদা রঙ নকশার পাড়। কাঁথা সেলাই সাধারণত চলে অবসর সময়ে। কথোপোকথনের তালে তালে সেলাইয়ের ফোঁড়ে ফোঁড়ে কাঁথায় ফোটে উঠে যাপিত জীবনের চিত্র।

ধারণা করা হয় সংস্কৃত শব্দ কন্থা ও প্রাকৃত শব্দ কত্থা থেকে কাঁথা শব্দের উৎপত্তি। অঞ্চল ভেদে বলা হয় খাতা, খ্যাতা, ক্যাথা বা ক্যাতা কোনো কোনো জায়গায় নকঁশী কাথার আরেক নাম সাজের কাঁথা।

উত্তর বঙ্গের নারীদের সৃজনশীল শিল্পী সত্তার অপূর্ব অভিব্যাক্তি এই নকঁশী কাঁথা। কাঁথায় সুই সুতোর ফোড়ে তারা মূর্ত করেন লোকায়ত ভাবনা, আবেগ ও কল্পনা।

ব্যবহারিক জীবনের নানা বিষয় বস্তুকে কাঁথা সেলাইয়ের এই কারিগররা আকর্ষণীয় প্রতীক ও রুপকের আদলে ঠাই দেন তাদের এই নকঁশী কাঁথায়। প্রতিটি নকঁশী কাঁথায় শৈল্পিক বয়ন ভঙ্গির অনবদ্য প্রকাশ ঘটে কেন্দ্রিয় কৌণিক ও আবর্তক মোটিফের সমবায়ে।

কারুপণ্য বিক্রির নানা প্রতিষ্ঠার ও সরকারি বেসরকারি উন্নয়ন সংস্থার উদ্যগের মাধ্যমে উৎপাদন ও বিপনন নিশ্চিত হওয়ায় উত্তর বঙ্গের নকঁশী কাঁথা এখন উল্লেখ যোগ্য এক কুটির শিল্প।

কাইত্তা ফোঁড়, তারা ফোঁড়, কাটা ফোঁড়, ত্যাড়ছা ফোঁড়সহ নানা রকম ফোঁড়ের গুনে নকঁশা ফোটে কাঁথা শিল্পদের নকঁশী কাঁথায়।

আকার ও ব্যবহার ভেদে কাঁথা আছে নানা নামের সুজনী কাঁথা, লেপ কাঁথা, আসন কাঁথা, পাড়ুনী কাঁথা, গাটুড়ী কাঁথা, আরশী লতা, দস্তর খাঁন, চাদর কাঁথা ও রুমাল কাঁথা সহ হরেক রকম কাঁথা বানান বাংলার নারীরা।

বঙ্গের শিল্প মণা নারীদের গড়া দৃষ্টিনন্দন এই নকঁশী কাঁথা আমাদের দেশীয় ঐতিহ্য আমাদের অহংকার।

ভয়েসটিভি/এএস

You may also like