Home ভিডিও সংবাদ সবার নজর কেড়েছে পালোয়ান হাঁটা চলা সবটাই হাতির মতো

সবার নজর কেড়েছে পালোয়ান হাঁটা চলা সবটাই হাতির মতো

by Newsroom
পালোয়ান

পাবনা : হাঁটা চলা সবটাই হাতির মতো। লোকজন দেখলেই গর্জন করে তেড়ে আসে। ভয়ে পাশে কেউ যেতে চায় না। রাতের বেলায় তার গর্জনে প্রতিবেশীদের ঘুমানোই দায়! পুরো শরীর কালো রঙের। পেটের দিকে, লেজের মাথা ও পেছনের দুই পা সাদা রঙের। এরইমধ্যে সাধারণ মানুষের নজর কেড়েছে।

পাবনার চাটমোহর উপজেলার পার্শ্বডাঙ্গা ইউনিয়নের মহেলা দক্ষিণপাড়া গ্রামের খামারী আবদুল্লাহ আল মাসুদের ষাঁড় গরুটির নাম পালোয়ান । ৩০ মণ ওজনের ফ্রিজিয়ান জাতের এই ‘পালোয়ান’ নজর কেড়েছে সবার।

খামারির বাড়িতে গিয়ে জানা যায়, বছর দুয়েক আগে উপজেলার বোঁথড় এলাকার একটি খামার থেকে এক লাখ ২০ হাজার টাকায় গরুটি কেনেন খামার মালিক আবদুল্লাহ আল মাসুদ। কেনার সময় গর্জন দেখে নাম গরুটির রেখেছিলেন ‘পালোয়ান’। সেই থেকেই পরম মমতায় তাকে লালন পালন করেছেন তিনি। ফ্রিজিয়ান জাতের এই ষাঁড় গরুকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে মোটাতাজা করেছেন খামার মালিক।

প্রতিদিন দুই বেলা প্রায় ১০ কেজি খাবার খায় পালোয়ান। এর মধ্যে রয়েছে গমের ভুষি, ধানের গুড়া, খেসারী, জব, ভুট্টা, শুকনো খড়, কাঁচা ঘাস। প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৪০০ টাকার খাদ্য লাগে পালোয়ানের জন্য। পালোয়ানের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় আশপাশের এলাকা থেকে অনেকেই গরুটি দেখতে আসছেন। কেউ কেউ পালোয়ানের সাথে ছবি তুলে ফেসবুকে দিচ্ছেন।

ভয়েস টিভি/পাবনা প্রতিনিধি/ডিএইচ

You may also like