Home বিনোদন নতুন বছরে নতুন আশায় চলচ্চিত্র শিল্প

নতুন বছরে নতুন আশায় চলচ্চিত্র শিল্প

by Amir Shohel

একসময়ের জমজমাট সিনেমা ইন্ড্রাস্ট্রিতে গত এক দশক ধরেই যেন ভাটা চলছে। দিনকে দিন কমেছে সিনেমা হলের সংখ্যা, কমেছে সিনেমার সংখ্যাও। আর এতে সর্বশেষ হানা দিয়েছে করোনা। সে সব ধাক্কা সামলে এবার যেন উঠে দাঁড়ানোর চেষ্টায় ইন্ড্রাস্ট্রি।

প্রেক্ষাগৃহে আর ওয়েব মিলিয়ে গেলো বছর মুক্তি পেয়েছে বেশকিছু সিনেমা। বেড়েছে দর্শকের সংখ্যাও। ২০২১ এ বঙ্গবন্ধুকে নিয়ে শাপলা মিডিয়ার ২টি সিনেমাসহ বেশকিছু চলচ্চিত্র সাড়া ফেলেছে। আর তাই ২০২২ নতুন আশা জাগিয়ে রাখছে দর্শকদের জন্য।

‘ঘুমিয়ে পড়া বিএফডিসি এবার জেগে উঠবে/চলচ্চিত্রের সবার মুখে আবার হাসি ফুটবে’- এ স্লোগানে গেলো বছরের শুরুতে ১০০ সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্ণধার সেলিম খান। এ জন্য ১০০ পরিচালক নির্বাচন করে কাজও শুরু করেছে প্রতিষ্ঠানটি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবনীর উপর ভিত্তি করে শাপলা মিডিয়া নির্মাণ করেছে সিনেমা টুঙ্গিপাড়ার মিয়াভাই আর আগস্ট ১৯৭৫। সিনেমা দুটি দর্শক মহলে বেশ সাড়া ফেলেছে। এছাড়া নতুন বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে বিক্ষোভ, নূরসহ বেশকিছু ছবি। যার শুটিং ও প্রায় সম্পাদনার কাজ সম্পন্ন হয়েছে।

২০২১ সালে মুক্তিপ্রাপ্ত আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত চলচ্চিত্র রেহানা মরিয়ম নূর বেশ সাড়া ফেলেছে। ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্প নিয়ে নির্মিত এই চলচ্চিত্রটি সিনেমার দ্বিতীয় বৃহত্তম উৎসব কান চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়। এ ছবি নিয়ে সারা বছরই বেশ আলোচনা ছিলো।

এছাড়া আলোচিত সিনেমা ‘মিশন এক্সট্রিম’ মুক্তির পরও ব্যাপক সাড়া ফেলে। ছবিটি দেশের প্রায় সব হলেই মুক্তি পায়। এছাড়া আলোচনায় থাকে ভিন্নধারার গল্প নিয়ে রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত নোনা জলের কাব্য চলচ্চিত্রটি।

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে তৈরি সরকারি অনুদানে নির্মিত নুরুল আলম আতিকের চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’ ও প্রয়াত নির্মাতা সাইদুল আনাম টুটুল পরিচালিত কালবেলা দর্শকপ্রিয়তা পেয়েছে।

২০২১ সালে প্রেক্ষাগৃহে মোট ৩২টি সিনেমা মুক্তি পায়। করোনা সংকট পরবর্তী সময়ে এ মুক্তি ইন্ড্রাস্ট্রিকে কিছুটা স্বস্তি দিয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে আছে শাপলা মিডিয়ার টুঙ্গিপাড়ার মিয়াভাই, আগস্ট ১৯৭৫ ও চোখ। মুক্তি পেয়েছে গন্তব্য, অলাতচক্র, স্ফুলিঙ্গ, প্রিয় কমলা, যৈবতী কন্যার মন, নবাব এলএলবি, কসাই, মুজিব আমার পিতা, পদ্মাপুরাণ, চন্দ্রাবতী কথা, ঢাকা ড্রিম, নোনা জলের কাব্য, মিশন এক্সট্রিম, লাল মোরগের ঝুঁটি। বছরের শেষে আলোচনার জন্ম দেয় মৃধা বনাম মৃধা সিনেমাটি।

কিছু ওয়েব ফিল্ম জাতীয় ও আন্তর্জাতিকভাবে সমাদৃত হয়। এদের মধ্যে মোস্তফা সরওয়ার ফারুকী নির্মিত লেডিস এন্ড জেন্টলম্যান রয়েছে সবার উপরে। কর্মক্ষেত্রে নারী হয়রানি ও নারীর প্রতি বৈষম্যসহ বিভিন্ন স্তরের গল্প দেখানো হয় এই ওয়েব সিরিজটিতে। এছাড়া আশফাক নিপুণ নির্মিত ‘মহানগর’ ওয়েব সিরিজটি ব্যপক সাড়া ফেলে।

এছাড়া মিজানুর রহমান আরিয়ান পরিচালিত নেটওয়ার্কের বাইরে, রবিউল আলম রবি পরিচালিত ‘ঊনলৌকিক’ অমনিবাস সিরিজটি ব্যপক প্রশংসিত হয়।

এদিকে ২০২২ সালে মুক্তির অপেক্ষায় থাকা বেশকিছু সিনেমা ও ওয়েব ফিল্ম আলোচনার জন্ম দিয়েছে। সিনেমা শিল্পের দুর্ভোগ কাটিয়ে নতুন বছরে আরও জমজমাট হবে ইন্ড্রাস্ট্রি এই প্রত্যাশা সকলের।

ভয়েসটিভি/এএস

You may also like