Home চিকিৎসা নমুনা সংগ্রহে ত্রুটি, কিট পরীক্ষা স্থগিতের অনুরোধ গণস্বাস্থ্য কেন্দ্রের

নমুনা সংগ্রহে ত্রুটি, কিট পরীক্ষা স্থগিতের অনুরোধ গণস্বাস্থ্য কেন্দ্রের

by shahin

নিজস্ব প্রতিবেদক, ভয়েস টিভি:  অ্যান্টিজেন কিটের পরীক্ষা বন্ধ রাখতে সরকারেক অনুেরাধ করেছে খোদ গণস্বাস্থ্য কেন্দ্র। মঙ্গলবার বিএসএমএমইউকে চিঠি দিয়ে তাদের পক্ষ থেকে অ্যান্টিজেন কিটের নমুনা সংগ্রহে ত্রুটি থাকায় আপাতত এটির অনুরোধ জানানো হয়েছে।

গণস্বাস্থ্য উদ্ভাবিত ‘জিআর র‌্যাপিড ডট ব্লট কিটের অনুেমাদন দিতে সক্ষমতা যাচাইয়ে পরীক্ষা নিরীক্ষা চলছিলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে।

করোনাভাইরাস শনাক্তে’ কিটের দুটি অংশ-অ্যান্টিবডি ও অ্যান্টিজেন। এর মধ্যে অ্যান্টিজেন্টের কিটের পরীক্ষা আপাতত স্থগিত রাখার জন্য চিঠি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুন) গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ ও কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ‘আমরা ইতিমধ্যে আপনাদের পরামর্শে ৫০০ এন্টিবডি কিট এবং ৫০০ এন্টিজেন কিট হস্তান্তর করেছি।

এন্টিজেন কিটের অভ্যন্তরীণ কার্যকারিতা পরীক্ষায় নমুনা হিসাবে লালা সংগ্রহে কোনো ইনভেসিভ প্রসিডিওর প্রয়োজন হয় না এবং লালা ব্যবহার করে ভালো ফল পাওয়ায় আমাদের আবেদনকে আপনারা নমুনা হিসাবে লালা ব্যবহারের অনুমোদন দিয়েছেন।

কিন্তু সম্প্রতি জিআর কোভিড ১৯ রেপিড এন্টিজেন টেস্ট কিটের নমুনা (লালা) যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহে অসামঞ্জস্যতা পাওয়ায় সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে এন্টিজেন শনাক্তকরণের জন্য যথাযথ উপকরণ লালার নমুনায় থাকছে না বা অন্য বস্তুর মিশ্রণ লক্ষণীয়। সম্মিলিত মনিটরিং টিম এই সমস্যাটি চিহ্নিত করেছে।’

চিঠিতে আরও বলা হয়, ‘গণস্বাস্থ্য আরএনএ বায়োটেক টেকনিকেল টিম এই সমস্যা থেকে উত্তরণের জন্য তাদের আর এন্ড ডি ল্যাবে সুনির্দিষ্টভাবে সর্বোপরি ব্যবহারযোগ্য লালা সংগ্রহ পদ্ধতি প্রয়োগের কাজ শুরু করেছে। যা দ্রুত সময়ে আমরা আপনাদের জানাতে পারবো বলে আশা করছি। এতে কয়েকদিন সময় লেগে যাবে। এমতাবস্থায় আমাদের লালা সংগ্রহের সঠিক পদ্ধতি নির্ধারিত না হওয়া পর্যন্ত এন্টিজেন টেস্ট কিটটির পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ জানাচ্ছি। প্রয়োজনে আমরা এই দুটি লট ফেরত এনে নতুন লট বদলে দেব।’

তবে অতি দ্রুত অ্যান্টিবডি কিটের সকল কাজ শেষ করে তার ফলাফল ওষুধ প্রশাসন অধিদফতরের কাছে দিতে চিঠিতে অনুরোধ জানায় গণস্বাস্থ্য কেন্দ্র।

করোনাভাইরাস শনাক্তে ‘জিআর র‌্যাপিড ডট ব্লট’ কিটে ত্রুটি নেই বলে জানিয়েছেন এর উদ্ভাবক গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানী ড. বিজন কুমার শীল। তিনি বলেন, ‘আমাদের কিটে কোনও ত্রুটি ধরা পড়েনি। ত্রুটি ধরা পড়েছে নমুনা সংগ্রহ করার পদ্ধতিতে। নমুনা সংগ্রহের বর্তমান পদ্ধতিতে লালা সংগ্রহটা ঠিকমতো হচ্ছে না। যার ফলে কিছু নমুনা থেকে ভাইরাস বের করে আনা যাচ্ছে না। নমুনা সংগ্রহ প্রক্রিয়াকে আরও সমন্বিত ও কার্যকর করার জন্য আমরা বলেছি, অ্যান্টিজেন পরীক্ষা যেন বন্ধ রাখে। আমরা বিএসএমএমইউ কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি সাময়িক বন্ধ রাখার জন্য। আমরা ইতোমধ্যে একটি সমন্বিত পদ্ধতি বের করেছি। সেটা কাল-পরশুর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) দেবো।’ বিএসএমএমইউ’তে গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা সাময়িকভাবে বন্ধ করা প্রসঙ্গে বুধবার (৩ জুন) তিনি এ কথা বলেন।

এর আগে মঙ্গলবার (২ জুন) গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর র‌্যাপিড ডট ব্লট কিটের প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ড. কনক কান্তি বডুয়াকে একটি চিঠি দেন অ্যান্টিজেন টেস্ট বন্ধ রাখার জন্য।

You may also like