Home জাতীয় নিরাপদ সড়ক আন্দোলনে উসকানির অভিযোগে গ্রেফতার ৫

নিরাপদ সড়ক আন্দোলনে উসকানির অভিযোগে গ্রেফতার ৫

by Amir Shohel

সম্প্রতি রাজধানীতে শিক্ষার্থীদের হাফ ভাড়া ও নিরাপদ সড়কের আন্দোলনে উসকানি দেয়ার অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সংস্থাটি বলছে, ‘শিক্ষার্থীদের আন্দোলনকে পুঁজি করে অসৎ উদ্দেশ্য বাস্তবায়ন করতে সোশ্যাল মিডিয়ায় অপচেষ্টা চালিয়েছে তারা।’

৯ ডিসেম্বর বৃহস্পতিবার রাজধানীর স্বামীবাগের মিতালী স্কুল গণি রোড এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী চক্রান্ত ও নাশকতায় উসকানি দেয়ার সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

গ্রেফতাররা হলেন- আব্দুল্লাহ আল মাহমুদ (২৯), ওয়ায়েজ কুরুনী (২৭), তাওহীদুল ইসলাম (২৬), গাজী সাখাওয়াত (২৯) ও হাবিবুর রহমান (৩০)। তাদের গ্রেফতারের সময় ল্যাপটপ, পোর্টেবল হার্ডডিস্ক ও বিভিন্ন দেশবিরোধী, নাশকতা ও উসকানিমূলক লিফলেটও জব্দ করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

১০ ডিসেম্বর শুক্রবার রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘অনলাইনে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ছিল তারা। বিভিন্ন মাধ্যমে দেশের বাইরে মিথ্যা তথ্য প্রদান এবং অপপ্রচার চালিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করে তারা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে অপপ্রচারের অংশ হিসেবে তারা দেশের বাইরে বিভিন্ন সংস্থার কাছে কল্পিত ও বানোয়াট তথ্য পাঠাতো। বিভিন্ন ঘটনাকে কীভাবে ভিন্ন খাতে প্রবাহিত করা যায়, এ সংক্রান্ত নীতি ও কৌশল নির্ধারণ করা এবং মাঠ পর্যায়ে বাস্তবায়নের ষড়যন্ত্র করে থাকে তারা।’

গ্রেফতারকৃত আব্দুল্লাহ আল মাহমুদ ও তাওহীদুল ইসলামের নামে বিভিন্ন থানায় রাষ্ট্রবিরোধী, নাশকতা, সন্ত্রাস বিরোধী এবং বিস্ফোরক আইনে একাধিক মামলা রয়েছে। তারা বিভিন্ন ধরনের রাষ্ট্রবিরোধী অপপ্রচার, নাশকতা ও উসকানিমূলক কর্মকাণ্ডে জড়িত রয়েছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।

ভয়েসটিভি/এএস

You may also like