Home জাতীয় প্রবাসীদের তথ্য সংগ্রহে বরাদ্দ ১০০ কোটি টাকা

প্রবাসীদের তথ্য সংগ্রহে বরাদ্দ ১০০ কোটি টাকা

by Amir Shohel

স্মার্ট জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) সরবরাহ করতে প্রবাসীদের তথ্য সংগ্রহে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এ জন্য ৪০টি দেশে যাবেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনে কক্ষে ২৪ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনা কমিশনের সদস্য আবুল কালাম আজাদ এ তথ্য জানিয়েছেন।

একনেক বৈঠকে নির্বাচন কমিশন সচিবালয়ের ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্প অনুমোদন পায়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে আবুল কালাম আজাদ বলেন, আইডিইএ প্রকল্পের আওতায় প্রবাসীদের স্মার্ট এনআইডি কার্ড সরবরাহ করা হবে। যেন বিদেশে তাদের সেবা পাওয়া সহজ হয়। নির্বাচন কমিশনের কর্মকর্তারা প্রবাসীদের তথ্য সংগ্রহ করে ফিরে আসবেন। পরবর্তীতে তাদের ঠিকানায় সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস স্মার্ট এনআইডি কার্ড পৌঁছে দেবে।

পরিকল্পনা কমিশনের এই সদস্য আরও বলেন, এই প্রকল্পের আওতায় ১৪ বছরের বেশি বয়সীদের স্মার্ট এনআইডি কার্ড দেওয়া হবে। নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে বয়স ১৪ বছরের বেশি হবে এমন ১৭ কোটি ৭৩ লাখের বেশি নাগরিককে স্মার্ট এনআইডি কার্ড দেওয়া হবে।

ভয়েসটিভি/এএস

You may also like