Home ভিডিও সংবাদ বংশীখাল পুনঃখননে উপকৃত হবে ১০ হাজার কৃষক

বংশীখাল পুনঃখননে উপকৃত হবে ১০ হাজার কৃষক

by Amir Shohel
বংশীখাল

জামালপুরের বংশীখাল পুনঃখননের কাজ শেষ পর্যায়ে। দ্বিতীয় দফায় সাড়ে ২৪ কিলোমিটার খাল খননে সেচ সুবিধার আওতায় আসবে কমপক্ষে ৬শ হেক্টর জমি। এতে দুই ইউনিয়নের ১০ হাজার কৃষক সেচ সুবিধা পাবে। এছাড়া পানি উন্নয়ন বোর্ড জানায়, নাব্যতা ফিরে আসায় মাছ প্রজনন ও পরিবেশের উন্নয়ন হবে।

জানা গেছে, কয়েক বছর আগে স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে জামালপুর সদর উপজেলার বংশী খাল খননের উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড। অবশেষে ২০১৮-১৯ অর্থ বছরে শুরু হয় খাল খনন।

বর্তমানে দিগপাইত ইউনিয়নে সাউনিয়া ঈদগা মাঠ থেকে রশিদপুর ইউনিয়নের শেখপাড়া কয়রা নদী পর্যন্ত ৯৮ ভাগ কাজ শেষ হয়েছে। মোট সাড়ে ২৪ কিলোমিটার দীর্ঘ খালটি ৫০ ফুট চওড়া এবং ৭ ফুট গভীর। এরই মধ্যে পানি প্রবাহ বাড়ছে খালটিতে। চলতি মাসেই বাকী কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাইদ বলেন,বংশী খালের নাব্যতা ফিরে আসায় আশপাশের ৬শ হেক্টর জমিতে সেচ ও মাছ চাষে সুবিধা পাওয়া যাবে।

তিনি আরও জানান, বংশীখাল পুনঃখনন প্রকল্প বাস্তবায়নে খরচ হচ্ছে ৮ কোটি ৪২ লাখ টাকা। সবমিলিয়ে সরকারের এই প্রকল্প বাস্তবায়ন হলে উপকৃত হবে স্থানীয় কৃষকরা।

 

সম্পাদনা : আমির

You may also like