Home ভিডিও সংবাদ প্রায় ৩শ বছরের পুরোনো বজরা শাহী মসজিদ

প্রায় ৩শ বছরের পুরোনো বজরা শাহী মসজিদ

by Amir Shohel

নোয়াখালীর জেলার মাইজদী হতে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে সোনাইমুড়ী উপজেলার বজরায় প্রধান সড়কের পশ্চিম পাশেই রয়েছে বিখ্যাত এই বজরা শাহী জামে মসজদি। হাজার বছর আগে নোয়াখালীসহ সারাদেশে ইসলাম ধর্ম প্রচারে এই মসজিদের রয়েছে বিশেষ অবদান।

দিল্লীর মোগল সম্রাটরা ভারতর্বষে রাজত্ব করেছেন সোয়া ৩০০ বছরের বেশি সময়।। এ দীর্ঘ সময়ে মোগল সম্রাট ও তাদের উচ্চপদস্থ কর্মকর্তারা বিভিন্ন স্থানে অসংখ্য ইমারত ও মসজিদ তৈরি করেছেন। যা আজও স্থাপত্য শিল্পের বিরল ও উজ্জ্বল নিদর্শন।

এগুলোর মধ্যে আগ্রার তাজমহল, সকেন্দ্রো, দেওয়ানে আম, আগ্রার দূর্গ, দিল্লীর লাল কেল্লা ও দিল্লীর শাহী জামে মসজিদ অন্যতম। দিল্লীর বিখ্যাত জামে মসজিদের অনুকরণে মোঘলদের অনুগত জমিদার আমান উল্লাহ খান ১৭৪১ সালে অর্থৎ প্রায় পৌনে তিনশ বছর আগে বজরা শাহী মসজিদ তৈরি করেন। যা আজো দেশি-বিদেশি পর্যটকদের নজর কাড়ে।

জমিদার আমান উল্যাহ্ তাঁর বাড়ির সামনে ৩০ একর জমির ওপর উঁচু পাড়ের বিশাল দিঘী খনন করেন। এ দিঘীর পশ্চিম পাড়ে মনোরম পরিবেশে, আর্কষণীয় তোরণের প্রায় ১১৬ ফুট দীর্ঘ ৭৪ ফুট প্রস্থ এবং প্রায় ২০ ফুট উঁচু ৩ গম্বুজ বিশিষ্ট এই ঐতিহাসিক মসজিদটি নির্মাণ করেন।

এ মসজিদকে মজবুতভাবে তৈরি করতে মাটির প্রায় ২০ ফুট নিচে ভিত তৈরি করা হয়। আর সুদৃশ্য মার্বেল পাথরে বানানো হয় গম্বুজ। মসজিদে প্রবেশের জন্য রয়েছে ৩টি ধনুকাকৃতির দরজা। মসজিদের প্রবেশ পথের ওপর রয়েছে কয়েকটি গম্বুজ। এছাড়া কেবলা দেওয়ালে ৩টি কারুকার্যময় মেহরাব আছে।

মোগল সম্রাট নাসিরুদ্দিন মোহাম্মদ শাহের বিশেষ অনুরোধে পবিত্র মক্কার বাসিন্দা অন্যতম আলেম হযরত মাওলানা শাহ আবু সিদ্দিকী এই ঐতিহাসিক মসজিদের প্রথম ইমাম ছিলেন। তাঁর বংশধররা যোগ্যতা অনুসারে আজো এ মসজিদের ইমামের দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে তার বংশের সপ্তম পুরুষ ইমাম হাসান সিদ্দিকী ইমাম হয়েছেন।

জনশ্রুতি রয়েছে, এ মসজিদে কিছু মানত করলে শুভ ফল পাওয়া যায়। তাই দুরারোগ্য ব্যাধি হতে মুক্তি পাওয়ার আশায় হাজারো মানুষ প্রতিদিন এ মসজিদ অর্থসহ বিভিন্ন দান করে থাকেন। এছাড়া দূর- দূরান্ত থেকে মানুষ এ মসজিদে এসে নামাজও আদায় করেন। বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগ এ মসজিদের ঐতিহ্য রক্ষা এবং র্দুলভ নিদর্শন সংরক্ষণে কাজ করছে।

ইতিহাস ও ঐতিহ্যের এমন নিদর্শন দেখতে প্রতিদিনই ভিড় দর্শনার্থীরা জমান।

ভয়েসটিভি/এএস

You may also like