Home ভিডিও সংবাদ বন্যায় ক্ষতিগ্রস্ত পাট চাষীরা

বন্যায় ক্ষতিগ্রস্ত পাট চাষীরা

by Amir Shohel

মৌসুমের শুরুতেই প্রবল বর্ষণ, বীজতলায় পানি আটকে থাকা, অতিরিক্ত আগাছা ও বন্যায় দীর্ঘদিন জমি তলিয়ে থাকার কারণে পাট চাষে কাঙ্খিত ফলন পায়নি গোপালগঞ্জের কৃষকরা। এতে লোকসানের আশংকায় রয়েছে চাষীরা। ফলে পরবর্তী মৌসুমে পাট চাষে আগ্রহ হারিয়ে ফেলছে অনেক কৃষক।

গোপালগঞ্জের ৫টি উপজেলায় মোট ২৪ হাজার ৮শ ৮৩ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। যা গতবারের তুলনায় ৩ হাজার হেক্টর বেশি। বরাবরের মত এবারেও জেলার মুকসুদপুর উপজেলাতে পাটের আবাদ হয়েছে সবচেয়ে বেশি। এবার মৌসুমের শুরুতেই অতিবৃষ্টিতে কয়েক বার বীজতলা ডুবে যাওয়া, জমি ভেজা ও নরম থাকায় সময় মত আগাছা পরিষ্কার করতে না পারার কারণে কাঙ্খিত ফলন পায়নি কৃষকরা।

বন্যার পানি পাট গাছের গোড়ায় জমে যাওয়ায় পাটের আঁশ মোটা ও লম্বা হওয়ার আগেই কেটে ফেলতে হয়েছে। এছাড়া বন্যার কারণে পানিতে ডুবে যাওয়ায় পাট কাটতে খরচ হয়েছে বেশি। ফলন কম এবং খরচ বেশি হওয়ায় লোকসানের আশংকা করছে কৃষকেরা। বন্যায় ক্ষতিগ্রস্ত পাট চাষীদের লোকসানের হাত থেকে বাঁচাতে সহযোগিতা করবে কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা তাদের

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. অরবিন্দ কুমার রায় জানায়, কিছু এলাকায় বন্যায় পাটচাষ ক্ষতিগ্রস্ত হলেও, এ বছর পাটের ফলন ভালো হয়েছে। আগামীতেও পাটের ফলন ভালো হবে।

ভয়েসটিভি/এএস

You may also like