Home ভিডিও সংবাদ বসন্ত-ভালোবাসায় গোলাপ গ্রাম!

বসন্ত-ভালোবাসায় গোলাপ গ্রাম!

by Amir Shohel

গ্রামের নাম সাদুল্লাহপুর হলেও সবার কাছে এখন পরিচিত গোলাপের গ্রাম নামে। সাভারের বিরুলিয়া ইউনিয়নের তুরাগ নদীর পাড় ঘেঁষা গ্রামটি যেন গোলাপের সুগন্ধ আর চোখ জুড়ানো দৃশ্যের ডালি সাজিয়ে বসেছে। এ যেন গোলাপের রাজ্য। এখানে বিভিন্ন প্রজাতির ফুল চাষ হলেও গোলাপের চাষ সবচেয়ে বেশি। বাণিজ্যিক বা সখের বসেই হোক না কেন এ গ্রামের প্রতিটি বাড়িতেই গোলাপের অস্তিত্ব পাওয়া যায়।

ঋতুরাজ বসন্তকে স্বাগতম জানাতে অবিরত স্নিগ্ধতা ছড়াচ্ছে এসব গোলাপ। ফুল গাছগুলো দোল খাচ্ছে হিম ছড়ানো অলস হাওয়ায়। রঙিন ফুল, সবুজ পাতা আর মৌমাছির গুঞ্জনে তৈরি হয়েছ অপূর্ব এক মোহ। এমন দৃশ্য দেখার জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিনই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন ফুল প্রেমীরা।

করোনাকালীন সময়ে সামাজিক উৎসব কম থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়েছে ফুল চাষীরা। তবে আসন্ন বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষীরা। ভালো দাম পেলে কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে উঠার আশা এখানকার ফুল চাষীদের।

এদিকে আসন্ন দিবসগুলো উপলক্ষে এবার ১শ ২০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদ। তিনি আরও জানিয়েছে, করোনার মধ্যে চাষীদের যে আর্থিক ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠতে যথাযথ পরামর্শ ও দিক নির্দেশনা দেয়া হচ্ছে। একই সঙ্গে উপজেলা পরিষদ থেকে চাষীদের জন্য ৩ লাখ টাকা আর্থিক প্রণোদনা প্যাকেজও ঘোষণা করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে সাভারে প্রায় ৩শ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে গোলাপসহ বিভিন্ন প্রজাতির ফুল চাষাবাদ হয়। এর মধ্যে সিংহভাগ ফুলই চাষ হয় বিরুলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

ভয়েসটিভি/টিআর/এএস

You may also like