Home অর্থনীতি বাজেটে যেসব পণ্যের দাম বাড়ছে-কমছে

বাজেটে যেসব পণ্যের দাম বাড়ছে-কমছে

by Newsroom

ভয়েস রিপোর্ট: একাদশ জাতীয় সংসদের অধিবেশনে বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ বাজেটে বিভিন্ন ধরণের পণ্যে শুল্ক ও কর আরোপের প্রস্তাব আনা হয়েছে। পাশাপাশি জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় বিভিন্ন পণ্যে ছাড় রয়েছে শুল্ক ও ভ্যাটে। এসব কারণে কিছু পণ্যের দাম বাড়বে এবং কিছু পণ্যের দাম কমবে। একাদশ জাতীয় সংসদের অধিবেশনে বৃহস্পতিবার বিকেলে ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় বেশ কিছু পণ্যে শুল্ক ও কর আরোপের প্রস্তাব আনা হয়। ফলে এসব পণ্যের দাম বাড়বে। এগুলো হলো- আমদানি করা প্যাকেটজাত তরল দুধ, গুঁড়ো দুধ ও দুগ্ধজাত পণ্য। আমদানি করা বিলাসদ্রব্যু—বডি স্প্রে, প্রসাধনী, জুস এবং প্যাকেটজাত খাদ্যেরও দাম বাড়বে।
অতিরিক্ত শুল্ক আরোপের কারণে এবার বাড়তে পারে সব ধরনের তামাকজাত পণ্যোর দাম। ভ্যাট বৃদ্ধির কারণে ইন্টারনেট খরচও বাড়ছে। বাড়ছে ফোনে কথা বলার খরচও। পাশাপাশি গণপরিবহন ও অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যানবাহনের রেজিস্ট্রেশন ও নবায়ন ফি বাড়বে। ফলে বাড়বে গাড়ির দাম। আমদানি করা ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত সাইকেল, আমদানিকৃত স্মার্ট মোবাইলফোন, এসি, মোটরসাইকেল ও টায়ারের দামও বাড়ছে।
বাজেটে জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় কিছু পণ্যে রয়েছে শুল্ক ও ভ্যাট ছাড়ের প্রস্তাব। স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্র ও যন্ত্রাংশ, করোনাভাইরাস মোকাবিলায় মাস্ক, পিপিই, গ্লাভস, গগলস, নানা ধরনের রাসায়নিক পণ্যশ ও চিকিৎসা সরঞ্জাম আমদানিতে সব ধরনের কর মওকুফ করা হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমবে। করোনাভাইরাস শনাক্তে কিট উৎপাদনের কাঁচামাল, এ সংক্রান্ত কাজে গবেষণার জন্যক ব্যনবহৃত রাসায়নিক দ্রব্যর এবং যন্ত্রাংশের ওপর শুল্ক ও ভ্যাট প্রত্যাহার করায় এসবের দামও কমবে।
হাসপাতালের আইসিইউ, সিসিইউসহ জরুরি সেবায় ব্যবহৃত যন্ত্রাংশ, জরুরি অ্যাম্বুলেন্স সংক্রান্ত যাবতীয় যন্ত্রাংশ, ভ্যান্টিলেটর উৎপাদনে যন্ত্রাংশ, স্থানীয় পর্যায়ে উৎপাদিত ক্ষুদ্র শিল্পের কাঁচামাল, পোল্ট্রি, ডেইরি ও মৎস্য শিল্প এবং অগ্নিনির্বাপণে ব্য্বহৃত উপকরণ ও শিশুখাদ্যেঁর দামও কমছে এবারের বাজেটে।

You may also like