Home বিনোদন বাজে ও সেরা অভিনেত্রীর অস্কার জেতার রেকর্ড তার

বাজে ও সেরা অভিনেত্রীর অস্কার জেতার রেকর্ড তার

by Amir Shohel

দিনের বেলা তাকে দেয়া হলো সবচেয়ে বাজে অভিনেত্রীর পুরস্কার। আর রাতেই তার হাতে উঠলো সেরা অভিনেত্রীর অস্কার! সিনেমা জগতের ইতিহাসে সম্ভবত বিরলতম ঘটনা এটি। তিনি কিন্তু হলিউডের অত্যন্ত নামি একজন অভিনেত্রী। অথচ একই সঙ্গে সবচেয়ে বাজে আবার সেরা কীভাবে হলেন এ টাকার প্রশ্ন।

এমন চমকই দেখিয়েছিলেন সান্ড্রা বুলক। ২০১০ সালে তিনি ‘দ্য ব্লাইন্ড সাইড’ সিনেমায় অনন্য সাধারণ অভিনয়ের জন্য অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন। ঠিক আগের দিনই ‘অল অ্যাবাউট স্টিভ’ সিনেমায় অভিনয়ে সবচেয়ে বাজে অভিনেত্রী হিসেবে ‘গোল্ডেন রাস্পবেরি’ পুরস্কারও জেতেন সান্ড্রা।

অবশ্য এর আগে বহুবার সান্ড্রা বুলকের হাত থেকে অস্কার ফসকে গেছে। শেষ পর্যন্ত ৪৫ বছর বয়সে ‘ব্লাইন্ড সাইড’-এর কল্যাণে তার ভাগ্যের শিকে ছিঁড়ে। এর আগের বছরই তিনি গোল্ডেন গ্লোব এবং স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ড জেতেন। ‘লেই অ্যান টাউহি’ সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় গুণে এ দুটি পুরস্কার জেতেন সান্ড্রা।

সমালোচকেরা বলেন, অভিনয়ের প্রতি সান্ড্রার যে একাগ্রতা, ভালোবাসা ও অধ্যবসায় তাতে এই সম্মাননা তার পাওনা ছিল। তাছাড়া একাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষও তাকে বহুদিন ধরেই সম্মানিত করার এক সুযোগ খুঁজছিল। সে বছর অসংখ্যবার মনোনয়ন পাওয়া অভিনেত্রী মেরিল স্ট্রিপকে না দিয়ে সান্ড্রা বুলককে সম্মানিত করার সিদ্ধান্ত নেয় অস্কার কর্তৃপক্ষ।

হলিউডের একজন প্রতিষ্ঠিত নায়িকার সবচেয়ে বাজে অভিনেত্রীর তকমা জেতাটা কিন্তু ওই সময় বেশ আলোচিত ঘটনা ছিল। কারণ তখন অস্কারের ৩০ বছরের ইতিহাসে এটি ছিল দ্বিতীয় ঘটনা। তার আগে ২০০৫ সালে ‘ক্যাটওম্যান’ সিনেমায় অভিনয়ের জন্য এ পুরস্কার পান আরেক অস্কারজয়ী অভিনেত্রী হ্যারি বেরি।

সান্ড্রা আন্নেট বুলক ১৯৬৪ সালের ২৬ জুলাই জন্মগ্রহণ করেন। এই জার্মান-আমেরিকান অভিনেত্রী একজন প্রযোজকও। বুলক ১৯৮৭ সালের থ্রিলার হ্যাঙ্গেনের একটি ছোট্ট ভূমিকায় অংশ নিয়ে অভিনয় জীবন শুরু করেন। তার সাফল্য সমৃদ্ধ ভূমিকা ছিল ডেমুলিশন ম্যান (১৯৯৩) চলচ্চিত্রে। তিনি পরবর্তীকালে স্পিড (১৯৯৪), হোয়েন ইউ ওয়ার স্লিপিং (১৯৯৫), দ্য নিট (১৯৯৫), এ টাইম টু কিল (১৯৯৬), হোপ ফ্ল্যাটস (১৯৯৮), এবং প্র্যাক্টিক্যাল ম্যাজিক (১৯৯৮) সহ বিভিন্ন সফল চলচ্চিত্রে তিনি অভিনয় করেন।

বুলক পরবর্তী দশকে আরও সাফল্য অর্জন করেছেন মিস কনজেনিয়ালিটি (২০০০) টু উইক নোটিশ (২০০২), ক্র্যাশ (২০০৪), দ্য প্রপোসাল (২০০৯), এবং দ্য হিট (২০১৩) চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে।

বুলকের সর্বশ্রেষ্ঠ বাণিজ্যিক সাফল্য অর্জন করা চলচ্চিত্র হচ্ছে অ্যানিমেটেড কমেডি চলচ্চিত্র মিনিয়নস (২০১৫), যা বক্স অফিসে মার্কিন ১ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি আয় করেছে। ২০০৭ সালে, তিনি হলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত অভিনেত্রী ছিলেন। তিনি ২০১৩ সালে পিপল ম্যাগাজিন “সবচেয়ে সুন্দর নারী” হিসেবে তার নাম ঘোষণা করে। বুলক তার অভিনয় কর্মজীবন ছাড়াও, প্রযোজনা প্রতিষ্ঠান ফোর্টিস ফিল্মস এরও প্রতিষ্ঠাতা।

ভয়েসটিভি/এএস

You may also like