Home ভিডিও সংবাদ দেশের চাহিদা মিটাতে সক্ষম বারি জাতের পেঁয়াজ

দেশের চাহিদা মিটাতে সক্ষম বারি জাতের পেঁয়াজ

by Newsroom
বারি জাতের পেঁয়াজ

মাগুরা: রান্নার অপরিহার্য মসলা পেঁয়াজ। কিন্তু দেশে উৎপাদনে ঘাটতি থাকায় প্রতিবছর বিপুল পরিমান পেঁয়াজ বিদেশে থেকে আমদানি করতে হয়। তাই উৎপাদন বাড়াতে এবার বারি ২, ৩ ও ৫ জাতের পেঁয়াজ উদ্ভাবনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সফল হয়েছে । এরইমধ্যে খুলনা বিভাগের বিভিন্ন জেলায় প্রায় ৮ হেক্টর জমিতে চাষ করা হয়েছে বারি ৫ জাতের পেঁয়াজ। এ জাতের পেঁয়াজ উৎপাদনে সময় কম লাগার পাশাপাশি লাভবান হচ্ছে কৃষকরা।

কৃষকরা জানান , চৈত্র মাসে বারি পেঁয়াজের বীজতলা প্রস্তুত করা হয়। চারার বয়স ৪০ দিন হলে রোপণের উপযোগী হয়। আর চারা রোপণের ৭০ দিন পর পেঁয়াজ তোলা করা যায়। সে হিসেবে ১১০ দিনের মধ্যেই এ পেঁয়াজ বাজারজাত করা সম্ভব। প্রতি শতকে উৎপাদন খরচ মাত্র ৬০০ টাকা। আর লাভ হয় ৬০০ থেকে হাজার টাকা। তাই বারি পেঁয়াজ চাষে ঝুঁকছেন মাগুরার চাষিরা।

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের ঊর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: মিজানুর রহমান জানান, বারি জাতের পেঁয়াজ সারা বছর চাষ করা যায়। টানা বৃষ্টিতেও এ পেঁয়াজের কোনো ক্ষতি হয় না । তবে বেশিদিন সংরক্ষণ করা যায় না। তাই আমদানি কমিয়ে দেশে পেঁয়াজ উৎপাদন আরো বাড়ানো সম্ভব। মাগুরা জেলায় পেঁয়াজের চাহিদা প্রতি বছর ২৫ হাজার মেট্রিক টন। আর এটি প্রতি হেক্টরে উৎপাদন সম্ভব ১৮-২২মেট্রিক টন।

সম্পাদনা : সুফল/দেলোয়ার

You may also like