Home ভিডিও সংবাদ বিনাদোষে ৯ মাস জেল খাটছেন দিনমজুর লিটন

বিনাদোষে ৯ মাস জেল খাটছেন দিনমজুর লিটন

by Amir Shohel

ভোলার লালমোহনে এক আসামির সঙ্গে নাম ও ঠিকানার মিল থাকায় বিনাদোষে ৯ মাস ধরে জেল খাটছে দিনমজুর মো. লিটন। কোনো অপরাধ না করেও তাকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছে পরিবার। তবে পুলিশ বলছে, দিনমজুর লিটনের বিরুদ্ধেই গ্রেফতারি পরোয়ানা ছিলো। বর্তমানে কেরানীগঞ্জ কারাগারে ২ বছরের সাজা ভোগ করছেন তিনি।

জানা যায়, ২০০৯ সালের ২৮ জুন পল্টন থেকে শামীম, লিটন ও আরশাদ নামে মলম পার্টির তিন সদস্যকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। সেসময় তাদের কাছে ৩শটি চেতনানাশক ওষুধ উদ্ধার করা হয়। পরে আটককৃতদের মধ্যে জামিনে মুক্তি পায় লিটন। এই মামলায় ২০১৪ সালের ২২ অক্টোবর ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনালে আটককৃতদের দুই বছর করে সশ্রম কারাদণ্ড দেয়। কিন্তু জামিন নিয়ে পালিয়ে যাওয়া লিটনের পরিবর্তে গত বছরের ৬ ডিসেম্বর ভোলার লালমোহন থেকে দিনমজুর লিটনকে গ্রেফতার করে পুলিশ।

পরিবারের দাবি, নাম-ঠিকানা এক হওয়ায় প্রকৃত আসামিকে গ্রেফতার না করে দিন মজুর লিটনকে গ্রেফতার করা হয়েছে। পরিবারের একমাত্র উপার্জন করা ব্যক্তি কারাগারে থাকায় অভাবে দিন কাটছে দিনমজুর লিটনের পরিবারের সদস্যদের।

তবে লালমোহন থানার ওসি মীর খাইরুল কবীর বলছেন, গ্রেফতারকৃত ব্যক্তিই আসল লিটন। তার বিরুদ্ধেই পরোয়ানা থাকায় গ্রেফতার করে আদালতে পাঠানো হয়।

এদিকে, সাজাপ্রাপ্ত পলাতক আসামির সঙ্গে নামের মিল থাকায় ভোলার লিটনকে আটক রাখার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র। এই ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

ভয়েসটিভি/এএস

You may also like