Home ভিডিও সংবাদ বিরল পাখি টিমটিমে

বিরল পাখি টিমটিমে

by Amir Shohel

টিমটিমে! ছোট্ট, সুন্দর ও অতিচঞ্চল এক জলজ পাখি। যা ছোট খেনি, আম ডক বা টেনটেনে নামেও পরিচিত। সব ধরনের খেনির মধ্যে এই টিমটিমেই সবচেয়ে ছোট। টিমটিমে একটি পরিযায়ী পাখি।

এ পাখি মূলত ইউরোপ, পূর্ব এশিয়া, আফ্রিকার দক্ষিণাঞ্চল ও অস্ট্রেলিয়ার আবাসিক পাখিটি শীতে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় বিভিন্ন দেশে আসে। বাংলাদেশে মূলত খুলনা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের হাওর, বিল, নলবন ও জলাভূমিতে দেখা যায়।

অতিচতুর, সতর্ক ও বুদ্ধিমান এ পাখিটি চঞ্চলতা ও দ্রুততায় ডাহুককেও হার মানায়। এগুলোর লাজুকতা যেমন আছে, তেমনই আছে ভয় ভয় ভাব। মাঝে মধ্যে দু-তিনটি টিমটিমে মিলে শরীরে কাদামাটি মেখে কাত-চিত হয়ে শুয়ে রোদে শুকিয়ে পরে গোসল করে।

নির্জন দুপুর, খুব ভোর ও শেষ বিকেলে নরম ও মিহি স্বরে এ পাখি ডাকে। স্বাভাবিক ওড়ার সময়ে বা ভয় পেয়ে উড়লে ডাকে টিমটিম স্বরে।এ পাখির সবচেয়ে প্রিয় খাবার কালো রঙের ছোট পাখাওয়ালা জলজ কচড়া পোকা।

দেহের দৈর্ঘ্য ১৭ থেকে ১৯ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। প্রসারিত অবস্থায় দু’ডানার মাপ ৩৩ থেকে ৩৭ সেন্টিমিটার। পুরুষ ও স্ত্রী পাখির ওজন ২৩ থেকে ৪৫ এবং ১৭ থেকে ৫৫ গ্রাম।

মাথা-ঘাড়সহ দেহের ওপরটা লালচে-বাদামি, তার ওপর কালচে-বাদামি লম্বা দাগ। কাঁধ-ঢাকনি, পিঠ, কোমর ও লেজ-ঢাকনিতে হলদে ফোঁটা। ভ্রু-রেখা, কান-ঢাকনি, গলা ও দেহের নিচটা নীলচে-ধূসর। চোখ লাল, চঞ্চু সবুজাভ। পা ও আঙুল হলদে-সবুজ। অপ্রাপ্তবয়স্ক পাখির দেহতল সাদা, ঘাড়ের পাশ ও বুক বাদামি এবং মুখমণ্ডল লালচে-হলুদ।

সচরাচর একাকী বা জোড়ায় এদের দেখা যায়। ভোর ও সন্ধ্যায় বেশি সক্রিয় থাকে। জলজ আগাছার ওপর হেঁটে হেঁটে উদ্ভিদের বীজ, কীটপতঙ্গ, কেঁচো, শামুকজাতীয় প্রাণী খায়। খুবই সতর্ক ও লাজুক পাখিটি খাবার সময় ছোট্ট খাড়া লেজটি ঘনঘন নাড়াতে থাকে।

মে-জুন প্রজননকাল। কাপের মতো বাসায় স্ত্রী খেনি ৪ থেকে ৮টি লালচে-বাদামি ডিম পাড়ে। ফোটে ১৬ থেকে ২০ দিনে। স্ত্রী-পুরুষ মিলে ডিমে তা দেয় ছানার যত্ন নেয়। কয়েক দিনেই খাবার খেতে শেখে। উড়তে শেখে ৩৪ থেকে ৪৫ দিনে।

ভয়েসটিভি/এএস

You may also like