Home ভিডিও সংবাদ বিশ্বের সবচেয়ে সুন্দর ১০টি পর্বতমালা!

বিশ্বের সবচেয়ে সুন্দর ১০টি পর্বতমালা!

by Amir Shohel

পৃথিবীর বুকে শিল্পীর তুলির নিখুঁত ছোয়ার মত আঁকা পর্বত, নদী, সমুদ্র, পাহাড়, উপত্যকা এবং মালভূমি। কি সুন্দর করে যত্ন নিয়ে আঁকা হয়েছে। শিল্পী যেমন রঙের সাথে রঙ মিলিয়ে সাজিয়ে নেয় তেমনি। আর এই আজকের পাহাড় পর্বত গড়ে ওঠার পেছনেও তো রয়েছে বিরাট এক ইতিহাস। লক্ষ কোটি বছর পার হয়ে যায় তবেই না এমন ল্যান্ডফর্ম হয় আসলে। আসুন দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বতমালা কোনগুলো।

১. আলপামায়ো, পেরু
আল্পামায়ো পেরুর কর্ডিলেরা ব্লাঙ্কায় অবস্থিত “শুয়াতুরাজু” হিসাবেও স্বীকৃত। পাহাড়টি দেখতে অত্যন্ত সুনির্দিষ্ট কারণ এটি শিখরের মধ্য দিয়ে একটি তির্যক প্রক্ষেপণ নিয়ে গঠিত। সর্বাধিক সাধারণ আরোহণের রুটটিকে “ফেরারী রুট” হিসাবে বিবেচনা করা হয়।

২. মাউন্ট এভারেস্ট, নেপাল এবং চীন
মাউন্ট এভারেস্ট। নেপাল এবং চীন সীমানায় অবস্থিত, এই পর্বত আরোহণ বিশেষত চ্যালেঞ্জিং এবং বিপজ্জনক হিসেবে ধরে নেয়া হয়। কেবল দূর থেকে দৃষ্টিভঙ্গির জন্য প্রস্তুত থাকলে মাউন্ট এভারেস্ট স্বর্গ। তবে এখানে প্রচুর প্রাণহানির ঘটনাও ঘটে। একারণে মাউন্ট এভারেস্ট অঞ্চলগুলির কাছে যাওয়ার আগে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত।

৩. আফ্রিকার কিলিমঞ্জারো মাউন্ট
মাউন্ট কিলিমঞ্জারো একটি আগ্নেয়গিরির পাহাড় যা আফ্রিকার পর্বতমালাগুলিতে অবস্থিত। এই পর্বতটি আফ্রিকার মধ্যে সর্বোচ্চ হিসেবে বিবেচিত হয় এবং “কিলিমঞ্জারো” নামে খ্যাতিমান ভাবে পরিচিত। আগ্নেয়গিরির উপরের অংশগুলি জুড়ে হিমবাহ জমা হওয়ার কারণে কিলিমঞ্জারোর জন্য সৌন্দর্যটি অনন্য হয়ে উঠেছে।

৪. মন্ট ব্লাঙ্ক, ফ্রান্স
মন্ট ব্লাঙ্ক ফ্রান্সের আল্পসের পর্বতমালার মধ্য দিয়ে অবস্থিত একটি অভূতপূর্ব পর্বত। মন্ট ব্লাঙ্ক শব্দটি ইতালীয় শব্দ “মন্টে বিয়ানকো” থেকে এসেছে। যার অর্থ “হোয়াইট মাউন্টেন”। পর্বতটি এভারেস্টের পাহাড় বরাবর অবস্থিত, যেখানে মাউন্ট এভারেস্টকে মন্ট ব্ল্যাঙ্কের অভিভাবক হিসেবে বিবেচনা করা হয়। আরও, ধূসর পাথরের উত্থানের সাথে হিমবাহের সাদা রঙের সাথে পাহাড়ের প্যানোরামিক দৃশ্যটি কেবল অকল্পনীয়।

৫. মাউন্ট অ্যাসিনিবোইন, কানাডা
মাউন্ট আসিনিবোইন কানাডার সীমান্তে অবস্থিত একটি আশ্চর্যজনক পর্বত। আসিনিবোইন মাউন্ট এমন একটি পর্বত, যার গঠন নিখুঁত। প্রায়শই পিরামিডের মতো খুব নিখুঁতভাবে গঠিত। যা এটি পৃথিবীর অন্যান্য পাহাড় থেকে অনন্য হয়ে দাঁড়িয়েছে।

৬. ট্রে সিমে দি লাভারেডো, ইতালি
ট্রে সিমে ডি লাভারেডো ইতালির সর্বাধিক সুন্দর পর্বত হিসেবে বিবেচিত এবং এটি “ড্রেই জিনেন” হিসেবেও স্বীকৃত। অতিরিক্তভাবে, তারা আল্পস অঞ্চলে সর্বাধিক স্বীকৃত এবং বিখ্যাত। ইতালির উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত, এই পর্বতটি সর্বোচ্চ পয়েন্টে তিনটি শৃঙ্গ নিয়ে গঠিত। যা বিশ্বজুড়ে অন্য পর্বতগুলো থেকে আলাদা করে তোলেছে।

৭. ক্যাসল মাউন্টেন, কানাডা
নাম অনুসারে, ক্যাসল মাউন্টেন আক্ষরিক অর্থে কানাডায় অবস্থিত দুর্গের মতো বলে মনে হয়। শৈলপ্রাসাদের মতো দুর্গের মতো গঠন যাচাই করার জন্য কিছুক্ষণ তাকিয়ে থাকার জন্য একটি মনের উদ্রেককারী পাহাড়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পর্বতটি মূলত আইজেনহাওয়ার টাওয়ারের সম্মানের অংশ হিসেবে বিংশ শতাব্দীর মধ্যভাগে “মাউন্ট আইজেনহাওয়ার” হিসেবে স্বীকৃত ছিল।

৮. বোরা বোরা, ফ্রান্স
বোরা বোরা ফ্রান্সের সর্বাধিক খ্যাতিমান পর্বতমালার একটি এবং এটি পর্বত সৌন্দর্যের গণনার তৃতীয় স্থানটি অর্জন করে। ফ্রান্সের উপকূলে প্রশান্ত মহাসাগরে অবস্থিত। পার্শ্ববর্তী পাহাড়টি একটি নিখুঁত হানিমুন এবং পর্যটন স্পট। বোরা বোরা উপকূলের জল-কেন্দ্রিক বিলাসবহুল রিসর্টগুলির সাথে সুবিধামত একটি নিখুঁত অবকাশের জন্য সেরা পর্বত। “বোরা বোরা” নামটি তাহিতিয়ান ভাষা থেকে এসেছে, যার অর্থ “প্রথম জন্মগ্রহণ”।

৯. মাউন্ট ফুজি, জাপান
নামে খুব বিখ্যাত, মাউন্ট ফিজি প্রায়শই জাপানে লিভিংরুমে ওয়ালপেপার বা শিল্পকর্ম হিসেবে রাখা হয়। এই পর্বতটি টোকিওর দক্ষিণ-পশ্চিমে এবং এশিয়ার দ্বিতীয় সর্বোচ্চ শিখর হিসেবে বিবেচিত। মাউন্ট ফুজি যেমন একটি সুপ্ত স্ট্র্যাটোভোলকানোর একটি অংশে পরিণত হয়েছিল।

১০. ডেনালি, মার্কিন যুক্তরাষ্ট্র
ডেনালি একটি দুর্দান্ত পর্বত যা ডেনালি ন্যাশনাল পার্ক এবং সংরক্ষণ যুক্তরাষ্ট্রের কেন্দ্রস্থলে অবস্থিত। পাহাড়ের জমি জুড়ে সাদা রঙিন হিমবাহ গঠনের কারণে পাহাড়টি তার সৌন্দর্যের জন্য খুব বিখ্যাত। উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিসেবে বিবেচিত। যা এভারেস্ট এবং অ্যাকনকাগুয়ার পরেও বিশ্বের তৃতীয় স্থান অধিকার করে আছে। শীর্ষে আরোহণকারী অনেক পর্যটক ঘটনাস্থলে পৌঁছেছেন।

ভয়েসটিভি/এএস

You may also like