Home জাতীয় ভারত থেকে জরুরি পণ্য আমদানিতে ৪ রেল রুট চালু হচ্ছে

ভারত থেকে জরুরি পণ্য আমদানিতে ৪ রেল রুট চালু হচ্ছে

by Newsroom

ভয়েস রিপোর্ট: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন,ভারত থেকে জরুরি প্রয়োজনে পণ্য আমদানি ও সরবরাহ বাড়াতে সরকার চারটি রেল রুট চালু করতে যাচ্ছে।

তিনি জানান, ১০ মে এ সংক্রান্ত একটি আন্ত মন্ত্রণালয় সভা হবে। রেলের কার্গো চালু করতে যাওয়া রুটগুলো হলো- যশোর, দর্শনা, বিরল ও রাধিকাপুর।

বৃহস্পতিবার  বাণিজ্য মন্ত্রণালয়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ নিয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বোনাপোল বন্দর দিয়ে পণ্য আনা-নেয়া বন্ধ থাকায় সরকার রেলের মাধ্যমে পণ্য আনতে চায়। এজন্য রোববার আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ বিষয়ে একটি ফাইনাল মিটিং হবে। যাতে ভারত থেকে চারটি রুটে কার্গোর মাধ্যমে আমাদের কাঁচামালসহ অন্য পণ্য আনা-নেয়া যায়।

বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজও ভারত থেকে আসছে। নাসিকজাতের পেঁয়াজ নিয়ে বেশকিছু কার্গো ট্রেন বুক হয়েছে আসার জন্য। আশা করা যাচ্ছে ৪৮ ঘণ্টার মধ্যে বর্ডারে চলে আসবে। আগামী সপ্তাহের মাঝামাঝিতে ভারতের পেঁয়াজও পেয়ে যাবো।

বড় শিল্প-প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাই ও বেতন কাটছে এটা বন্ধ করার জন্য কোনো ব্যবস্থা নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, গার্মেন্টস খাত বড় খাত। আন্তর্জাতিকভাবে বাইরের সঙ্গে সংযুক্ত। তাই সবকিছু বিবেচনায় সরকার একটি টাস্কফোর্স গঠন করেছে। সেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ মন্ত্রিপরিষদ সচিব, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, ব্যবসায়ী নেতারা রয়েছেন। তারা বসে এই সমস্যাগুলো সমাধান করছেন।

You may also like