Home অপরাধ ভোলায় ইলিশ ধরার দায়ে ১০ দিনে ১৯৮ জেলের কারাদণ্ড

ভোলায় ইলিশ ধরার দায়ে ১০ দিনে ১৯৮ জেলের কারাদণ্ড

by Amir Shohel

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে গত ১০ দিনে ১৯৮ জেলের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়াও ১১০ জেলেকে ৫ লাখ ৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জেলার মেঘনা ও তেতুলিয়া নদী থেকে গত ১৪ অক্টোবর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত আটকদের ভ্রাম্যমান আদালতে এ জেল জরিমানা করা হয়।

২৪ অক্টোবর শনিবার জেলা মৎস্য অফিস এ তথ্য জানিয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে ভোলা সদরে ৮৯ জন, দৌলতখানে ৩ জন, তজুমদ্দিনে ২৮ জন, লালমোহনে ৮ জন, চরফ্যাশনে ৫২ জন ও মনপুরায় ২ জন জেলে রয়েছে।

মৎস্য অফিস জানায়, গত ১০ দিনে জেলার সাত উপজেলায় সর্বমোট ১৫৯টি অভিযান ও ৮৯ টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট, নৌ পুলিশ, কোস্টগার্ড, পুলিশ ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে পরিচালিত এসব অভিযানে ৩০৮ জেলের জেল জরিমানা ছাড়াও ৩ লাখ ১৪ হাজার মিটার কারেন্ট জাল ও ১১ মন ইলিশ জব্দ করা হয়েছে।

এছাড়াও ৪ লাখ ৯৯ হাজার টাকার ট্রলার ও নৌকা নিলাম হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে জেলায় সর্বমোট মামলা হয়েছে ১৯৫টি।

এদিকে গত ২৪ ঘন্টায় ৯টি অভিযানে ৫ জেলের জেল জরিমানা করা হয়েছে। এছাড়াও ৩৫ হাজার মিটার কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

জেলা মৎস্য বিভাগের খামার ব্যবস্থাপক এইচএম জাকির এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা রয়েছে। ইলিশ রক্ষায় প্রতিদিন মোবাইল কোর্ট ও অভিযান অব্যাহত রয়েছে।

ভয়েসটিভি/এএস

You may also like