Home জাতীয় আলজাজিরায় সাক্ষাতকার দেয়ায় তরুণ রায়হানকে গ্রেফতারে উদ্বেগ

আলজাজিরায় সাক্ষাতকার দেয়ায় তরুণ রায়হানকে গ্রেফতারে উদ্বেগ

by Newsroom

ঢাকা : মালয়েশিয়ার অভিবাসী কর্মীদের ওপর নিপীড়নমূলক আচরণ । এনিয়ে আলজাজিরায় প্রচারিত প্রতিবেদনে সাক্ষাৎকার দেয়ায় গ্রেফতার হন বাংলাদেশি তরুণ রায়হান। শনিবার তাকে নেয়া হয় ১৪ দিনের রিমান্ডে । দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন তদন্ত সহায়তার জন্য রায়হানকে রিমান্ডে নেয়া হয়েছে । এদিকে রায়হানকে গ্রেফতার ও রিমান্ডে নেয়ায় গভীর উদ্বেগ গ্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন ।

চলতি লকডাউনে মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণ করেছে । এনিয়ে আল জাজিরা টেলিভিশনে ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি প্রচারিত হয়।

ওই ডকুমেন্টারিতে সাক্ষাৎকার দেয়ায় গ্রফেতার করা হয় বাংলাদেশি তরুন মো. রায়হান কবিরকে । গেল শুক্রবার বিকালে মালয়েশিয়ার রাজধানীর একটি কনডোমোনিয়াম থেকে পুলিশ ও ইমিগ্রেশনের স্পেশাল ব্রাঞ্চের যৌথ অভিযানে তাকে গ্রেফতার করা হয় ।

শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আমির হামজা জয়নুদ্দিন সাংবাদিকদের বলেন, ‘তদন্তে সহায়তা করার জন্য শনিবার থেকে তার ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে এবং আমরা যথাযথ তদন্ত শেষে প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।’

মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক জানান, ডকুমেন্টেশন এবং টিকিট ক্রয়ের প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত রায়হানকে অভিবাসন ডিটেনশন ডিপোতে রাখা হবে। ২৫ বছর বয়সী রায়হানকে বাংলাদেশে ফিরিয়ে দিতে দুই থেকে তিন সপ্তাহ লাগতে পারে।

এদিকে রায়হান কবিরকে রিমান্ডে নেয়ায়,গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধকিার কমিশন । রবিবার কমিশনের পরিচালক কাজী আরফান আশিক স্বাক্ষরিত এক পত্রে এই উদ্বেগের কথা জানানো হয়। পাশা পাশি আটকের বিষয়টি যাচাইঅন্তে তাকে আইনি সহায়তার দেয়ারও অনুরোধ করেছে কমিশন । এছাড়া দেশের অভিভাসন খাতের ২১টি সংগঠনও একই দাবি করেছেন ।

ভয়েসর্টিভি/নাসির পাঠান/ডিএইচ

You may also like