Home ভিডিও সংবাদ ঠাকুরগাঁওয়ে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিস (ভিডিও)

ঠাকুরগাঁওয়ে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিস (ভিডিও)

by Amir Shohel
লাম্পি স্কিন ডিজিস

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে ভাইরাসজনিত চর্মরোগ লাম্পি স্কিন ডিজিসে আক্রান্ত হচ্ছে গবাদি পশু। প্রতিষেধক বা ভ্যাকসিন না থাকায় দ্রুত এ রোগ প্রত্যন্ত গ্রামেও ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে প্রায় অর্ধশত গরু মারা গেছে। এতে খামারি ও পশু পালনকারীরা আতঙ্কিত।

জানা গেছে, জেলার পাঁচ উপজেলায় গরুর খামার রয়েছে কমপক্ষে ১০ হাজার ৩৩১টি। এসব খামারে গরু আছে প্রায় ৬ লাখ ৪৫ হাজার। এরমধ্যে লাম্পি স্কিনে আক্রান্ত হয়েছে ২ হাজার ২১৮টি গরু আর মারা গেছে অর্ধশত।

লাম্পি স্কিন রোগে আক্রান্ত গরুর শরীরে তাপমাত্রা বেড়ে যায়। এরপর চামড়ায় গুঁটি হয়ে পানি জমে।পরে গলায় ও পায়ে পানি জমে। এতে গরু খাওয়া বন্ধ করে অসুস্থ হয়ে যায়। এটি ছোঁয়াচে রোগ হওয়ায় আশপাশের গরুও আক্রান্ত হচ্ছে। কিন্তু ভ্যাকসিন বা ওষুধ না থাকায় দিশেহারা হয়ে পড়ছে খামারিরা। দ্রুত এই রোগের সঠিক ওষুধ তৈরি করে গবাদি পশুকে বাঁচানোর দাবি খামারিসহ সংশ্লিষ্টদের।

এদিকে, প্রাণী সম্পদ বিভাগের দাবি, প্রাথমিকভাবে আক্রান্ত পশুকে প্যারাসিটামল, এন্টিহিস্টামিন, সোডা ও গোটপক্স ভ্যাক্সিন দিয়ে ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে। এজন্য তারা খামারি বা কৃষকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা কৃষিবিদ আলতাফ হোসেন বলেন,এটি ভাইরাস রোগ। কিন্তু এটিতে মৃত্যুর হার একেবারেই নেই। আর এই রোগের জন্য কোনো অবস্থাতেই এন্টিবায়োটিক ব্যবহার করা যাবে না।কিছু পল্লী চিকিৎসক আছে তারা অসুস্থ গরুগুলোর ওপর এন্টিবায়োটিক প্রয়োগ করছে, এতে ছোট গরুগুলোকে দুর্বল করে দেয়। যার ফলে দুই/একটা গরু মারা যাচ্ছে।

তিনি আরও জানান, জেলা ও উপজেলা পর্যায়ের সকল পর্যায়ের কর্মকর্তারা মাঠে রয়েছে।তারা টিকা প্রদান করছে।যারা গরু লালন পালন করছেন, গরু এই রোগে আক্রান্ত হলে তারা আতঙ্কিত হবেন না।

সম্পাদক : সাম্মা/আমির

You may also like