Home ভিডিও সংবাদ বংশী ও তুরাগ নদীর পানিতে শতাধিক গ্রাম প্লাবিত

বংশী ও তুরাগ নদীর পানিতে শতাধিক গ্রাম প্লাবিত

by Newsroom

সাভার: সাভারের বংশী ও তুরাগ নদীর পানি বেড়ে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে বসতবাড়ি, ফসলি জমি, আঞ্চলিক সড়কসহ বিভিন্ন স্থাপনা। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। বন্যা কবলিত এলাকাগুলোতে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবার সংঙ্কট। এতে চরম দুর্ভোগে পড়েছে বানভাসী মানুষ।

জানা গেছে, গত কয়েকদিন ধরে তুরাগ ও বংশী নদীর পানি বাড়তে থাকায় সাভারের বিভিন্ন ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া খাল-বিল ও নদীর পানি বৃদ্ধি পাওয়ায় প্রতিদিনই সাভারে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তলিয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ সড়ক, রাস্তা-ঘাট, বসতবাড়ি, বাজার, সেবামূলক প্রতিষ্ঠান, ফসলি জমি, মাছের ঘের ও পুকুরসহ বিভিন্ন স্থাপনা।

স্থানীয় বাসন্দিারা জানান, এই বন্যার পানির সাথে মিশছে কলকারখানার রাসায়নিক পদার্থ মিশ্রিত কালো পানি ও বিষাক্ত বর্জ্যপদার্থ। এতে বন্যা কবলিত গ্রামগুলোতে চর্মরোগসহ বিভিন্ন পানিবাহিত রোগ দেখা দিয়েছে। চরম দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা।
বিভিন্ন সামজিক সংগঠনের নেতারা বলছেন, দিন দিন সাভার নগরায়ন ও শিল্পাঞ্চলে রূপ নিলেও যথাযথ পরিকল্পনার ঘাটতি রয়েছে। আর পরিকল্পনার ঘাটতির কারণেই দূর্ভোগে পরতে হয়েছে স্থানীয় বাসিন্দাদের।
স্থানীয় প্রশাসন বলছে, দূর্ভোগ এড়াতে বেশ কিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে। শিগগিরই প্রকল্পগুলোর কাজ শুরু হবে।

এসব প্রকল্প বাস্তবায়ন হলে ভবিষ্যতে এমন সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হবে এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।

ভয়েস টিভি/সাভার প্রতিনিধি/বর্ণা/টিআর

You may also like