Home জাতীয় শহীদদের শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে মানুষের ঢল

শহীদদের শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে মানুষের ঢল

by Shohag Ferdaus

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বীর মুক্তিযোদ্ধাদের সাভার স্মৃতিসৌধে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানাচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সূর্যোদয়ের পর থেকেই ঘর থেকে মানুষ বেরিয়েছেন বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে মানুষের ঢল নেমেছে।

২৬ মার্চ শনিবার সকালে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে দেখা যায়, একের পর এক রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, শ্রমিকরা শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন। সকালে সাধারণ মানুষের ভিড় একটু কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জনসমুদ্রে পরিণত হয় পুরো সৌধ।

শিশু কোলে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের জন্য এসেছেন এনজিও কর্মী আব্দুল আহাদ। তিনি বলেন, মহান স্বাধীনতা দিবস আমাদের গৌরবের দিন। এই দিন থেকেই আমাদের স্বাধীনতার জন্য যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে ৩০ লাখ বাংলা মায়ের দামাল ছেলে জীবন উৎসর্গ করেছেন। সেই যুদ্ধের ইতিহাস আমি আমার সন্তানকে জানাতে সৌধ প্রাঙ্গণে এসেছি।

শ্রদ্ধা জানাতে আসা পোশাকশ্রমিক তাহমিনা বলেন, স্মৃতিসৌধে এবারও অনেক মানুষ শ্রদ্ধা জানাতে এসেছেন। রীতিমত জনস্রোতে পরিণত হয়েছে। তবে অন্যান্য বারের চেয়ে এবার তুলনামূলক কম মানুষ শ্রদ্ধা জানাতে এসেছে। তবে বিকেলে মানুষের ঢল আরও বাড়তে পারে।

জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে থাকা উপসহকারী-প্রকৌশলী মিজানুর রহমান মিজান বলেন, স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর জাতীয় স্মৃতিসৌধ উম্মুক্ত করা হয় সাধারণ মানুষের জন্য। এরপরই নামে মানুষের ঢল। তবে বিকেলে মানুষের চাপ আরও বাড়তে পারে। আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেছি।

ভয়েস টিভি/এসএফ

You may also like