Home জাতীয় শুভ জন্মদিন মানবিক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শুভ জন্মদিন মানবিক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

by Shohag Ferdaus

বাংলাদেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী তিনি । বাংলাদেশের প্রথম প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। বলছি একজন মানবিক ও গুণী মানুষ ডা. দীপু মনি’র কথা । রাজনৈতিক জীবনে দীর্ঘ সংগ্রামী মানুষ ডা. দীপু মনির জন্মদিন আজ ৮ ডিসেম্বর। মেঘনা পাড়ের জেলা চাঁদপুরের রত্ন খ্যাত ডা. দীপু মনি ১৯৬৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন।

রাজনীতি, সমাজ সেবা মানবিক ও রাষ্ট্রীয় দায়িত্ব পালনসহ সকল ক্ষেত্রে সফল একটি নাম দীপু মনি। চাঁদপুর সদর আসনের এমপি ডা. দীপু মনির পরিচিতি দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহল ছুঁয়েছে অনেক আগেই।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ২০১৩ সাল পর্যন্ত কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করেন ডা. দীপু মনি। বর্তমানে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি। পাশাপাশি বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও বৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকও তিনি।

বাংলাদেশ আওয়ামী লীগ-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ নেতা ও তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রথম কাউন্সিলে নির্বাচিত সাধারণ সম্পাদক এম. এ ওয়াদুদের কন্যা দীপু মনি।

তিনি ঢাকার হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন । ঢাকা মেডিকেল কলেজ থেকে মেধাবী ছাত্রী হিসেবে এমবিবিএস ডিগ্রি লাভ করে চিকিৎসক হওয়ার পরও আইন বিষয়ে জানার গভীর আগ্রহের কারণে বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় এলএলবি পাশ করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর উচ্চতর ডিগ্রি নেন। তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন সফল আইনজীবীও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নির্দেশনায় পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন ডা. দীপু মনির বলিষ্ঠ নেতৃত্বে বিশাল সমুদ্র জয় করে বাংলাদেশ। মিয়ানমার এবং ভারতের সাথে প্রায় চার দশকের সমুদ্র সীমা সংক্রান্ত অমীমাংসিত বিষয়টি আন্তর্জাতিক আদালতে চূড়ান্ত নিষ্পত্তির হয়।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন ডা. দীপু মনি কমনওয়েলথ মিনিস্ট্রেরিয়াল অ্যাকশন গ্রুপ-এর প্রথম নারী এবং দক্ষিণ এশীয় চেয়ারপার্সন নির্বাচিত হন।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফীক নাওয়াজ দীপু মনি`র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি উপমহাদেশের দু’ হাজার বছরের ঐতিহ্য মণ্ডিত ধ্রুপদী সঙ্গীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’ এর একজন শিল্পী। তাঁদের রয়েছে দু’সন্তান। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ।

ডা. দীপু মনি ২০০৮ সাল থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন । চাঁদপুর-৩ নির্বাচনী এলাকার চাঁদপুর ও হাইমচরের এমন কোনো গ্রাম বা অঞ্চল নেই যেখানে দীপুমনি পা পড়ে নি । নির্বাচনী এলাকার উন্নয়নে তিনি নিরলস ভাবে পরিশ্রম করে পেয়েছেন সফলতা। চাঁদপুরে বন্ধ হয়েছে প্রমত্তা মেঘনা নদীর ভাঙন। স্থাপিত হয়েছে মেরিন ইঞ্জিনিয়ারিং কলেজ, মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়, বিদ্যুৎ প্লান্টসহ অসখ্য স্থাপনা। সেই সাথে স্কুল, কলেজ, হাট বাজার, শহর ও গ্রামীণ অবকাঠামোর রেকর্ড পরিমান উন্নয়ন হয়েছে চাঁদপুর জেলায় ।

ডা. দীপু মনি পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন ।

সামাজিক উন্নয়ন ও প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারসহ অসখ্য পুরস্কার ও সম্মানায় ভূষিত হয়েছেন ।

২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ৬ জানুয়ারি ২০১৯-এ তিনি একাদশ জাতীয় সংসদের অধীনে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। শিক্ষা মন্ত্রণালয় দায়িত্বগ্রহণের পর নানা সাফল্য দেখিয়েছেন দীপু মনি। দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিববর্তনও এসেছে দীপু মনির হাত ধরে। করোনাকালে ঘরবন্দি শিক্ষার্থীদের লেখাপড়ার সুবিধার্থে নিয়েছেন নানা পদক্ষেপ।

একজন মানবিক জন প্রতিনিধি ও সফল মন্ত্রী এবং বর্ণাঢ্য রাজনৈতিক বক্তিত্ব ডা. দীপু মনির জন্মদিনে অনেক অনেক শুভ কামনা ।

অনু লিখন: জি এম শাহীন

You may also like