Home জাতীয় শেষ শ্রদ্ধা- ভালোবাসায় বিদায় নিলেন সি আর দত্ত

শেষ শ্রদ্ধা- ভালোবাসায় বিদায় নিলেন সি আর দত্ত

by Newsroom
সি আর দত্ত

ঢাকা: শেষ শ্রদ্ধা- ভালোবাসায় চিরবিদায় নিলেন সি আর দত্ত। মুক্তিযুদ্ধকালীন ৪নং সেক্টরের সেক্টর কমান্ডার ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত (সি. আর দত্ত) বীর উত্তমের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার রাজধানীর বাসাবো-সবুজবাগ এলাকার শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দিরে শেষকৃত্য সম্পন্ন হয় জাতির এই কৃতী সন্তানের। সেনাবাহিনীর একটি চৌকস দল সি আর দত্তের মৃতদেহে গার্ড অব অনার প্রদান করার পর তার শেষকৃত্য সম্পন্ন করা হয়।

এর আগে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে তার মৃতদেহের প্রতি শেষ শ্রদ্ধা-ভালোবাসা জানান বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে পুলিশের একটি চৌকস দল তাকে রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার দেন।

ঢাকেশ্বরী মন্দিরে সি আর দত্তের প্রতি শ্রদ্ধা জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। তিনি বলেন, সি আর দত্ত একজন মুক্তিযোদ্ধাই ছিলেন না, মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন। দেশের যেকোনো ক্রান্তিকালে জাতিকে সঠিক পথনির্দেশক হিসেবে সবসময় দিকনির্দেশনা দিয়েছেন, দায়িত্ব পালন করেছেন।

গত ২৫ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সি আর দত্ত মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

পরে ৩১ আগস্ট সোমবার সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় সি আর দত্তের মরদেহ।

১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে জন্মগ্রহণ করেন তিনি। তার পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তার বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত।

ভয়েস টিভি/টিআর

You may also like