Home জাতীয় সৌদিতে হিজরতের চেষ্টার অভিযোগে ১৭ জেএমবি সদস্য গ্রেফতার

সৌদিতে হিজরতের চেষ্টার অভিযোগে ১৭ জেএমবি সদস্য গ্রেফতার

by Newsroom

আনজাম খালেক: তাবলিগের নামে সৌদিআরব গিয়ে কথিত ইমাম মাহাদীর সঙ্গে সাক্ষাতের আশায় হিজরতে রওনা দেয়া নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন-জেএমবি’র ১৭ সদস্যকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট-সিটিটিসি।

সোমবার সন্ধ্যায় রাজধানীর কাকরাইল মসজিদ সংলগ্ন পাবলিক হেলথ কার্যালয়ের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ১৯টি মোবাইল ফোন, ২ লাখ ৩৪ হাজার টাকা ও ৯ শো ২২ আমেরিকান ডলার জব্দ করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন- হায়দার আলী, মাহমুদুল হাসান ওরফে মাসুম, জামিরুল ইসলাম, বিল্লাল হোসেন, শেখ আরাফাত ওরফে জনি, ইমরুল হাসান ওরফে ইমন, সাইফুল ইসলাম, মোজাম্মেল হক, শাহজালাল, আক্তারুজ্জামান, মাহমুদুল হাসান ওরফে সাব্বির, আবিদ উল মাহমুদ ওরফে আবিদ, সোহাইল সরদার, ওবায়দুল ইসলাম ওরফে সুমন, মাহমুদ হাসান ওরফে শরীফ, মাজেদুল ইসলাম ওরফে মুকুল ও সোহাগ হাসান।

সিটিটিসির অতিরিক্ত উপ-কমিশনার তৌহিদুল ইসলাম ভয়েজ টিভি’কে জানান, ইঞ্জিনিয়ার সৈয়দ মোস্তাক বিন আরমান নামে একজন বাংলাদেশ থেকে ২০১৭ সালে সৌদি আরবে যান এবং এখনো সেখানে অবস্থান করছেন। তিনি বিভিন্ন সময় জিহাদের পক্ষে ঈমাম মাহাদীর সৈনিক হিসেবে বিভিন্ন বক্তব্য এবং মুসলিমদের পক্ষে গাজওয়াতুল হিন্দ নামক স্থানে জিহাদ করার আহ্বান জানিয়ে অডিও-ভিডিও প্রকাশ করেন। গ্রেফতারকৃতরা এসব বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে তার সঙ্গে যোগাযোগ করে ঈমাম মাহাদীর সৈনিক হিসেবে যুদ্ধের প্রস্তুতি স্বরূপ সৌদি আরব যাওয়ার চেষ্টা করেন।

গ্রেফতারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সংশ্লিষ্টরা জানান, তারা পলাতক রবিউল সৈয়দ মোস্তাক বিন আরমানের সঙ্গে যোগাযোগ রাখতেন। আর গত মার্চের মাঝামাঝি সময় তারা যোগাযোগ করে হিজরতের সিদ্ধান্ত নেন। তাবলিগ-জামায়াতের আড়ালে সাতক্ষীরা বা বেনাপোল সীমান্ত দিয়ে তারা ভারত-কাশ্মীর সীমান্ত হয়ে সৌদি আরব যেতে চেয়েছিলো।

এডিসি তৌহিদ বলেন, এরআগে সৈয়দ মোস্তাক বিন আরমানের প্ররোচণায় এবং তার সঙ্গে যোগাযোগ করে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪ ছাত্র গত জানুয়ারিতে ওমরা পালনের উদ্দেশ্যে যেয়ে আর ফিরে আসেনি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জেএমবির সদস্য বলে স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে রমনা মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

 

 

You may also like