Home বিশ্ব হজে নিয়ম ভাঙলেই জরিমানা

হজে নিয়ম ভাঙলেই জরিমানা

by Amir Shohel

এবার হজে নিয়ম ভাঙলেই, বিশাল অঙ্কের টাকা জরিমানা করা হবে। এইমধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি সরকার। এই নিয়ম না মানলে ১০ থেকে ২০ হাজার রিয়াল জরিমানা গুণতে হবে। যা বাংলাদেশি টাকায় দুই থেকে চার লাখ টাকার বেশি। এছাড়া সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে হজ পালনে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে দেশটি। এসব তথ্য জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি।

এ বছর শুরুতেই বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এতে দিনদিন বাড়তে থাকে আতঙ্ক। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিলেও কোনো দেশই এ ভাইরাসের থাবা থেকে রক্ষা পায়নি। আর মধ্যপ্রাচ্যে করোনা ভাইরাস হানা দিলে এবছর হজ হবে কিনা তা নিয়ে বেশ কিছুদিন ধরে সিদ্ধান্তহীনতায় ছিলো সৌদি সরকার।

অবশেষে মাসখানেক আগে তারা সীমিত আকারে হজ পালনের ঘোষণা দেয়। তবে এই হজে অংশ নিতে পারছেন না বিশ্বের কোনো মুসলিম দেশ। কারণ সৌদি সরকার জানায়, শুধুমাত্র সৌদি আরবে অবস্থানকারীদের মধ্যে মাত্র ১০ হাজার মুসল্লি হজ পালন করতে পারবেন। আর করোনা সংক্রমণ বন্ধে এসব মুসল্লিদের মানতে হবে কঠোর বিধি নিষেধ।

তাই সৌদি সরকারের বিভিন্ন নিয়ম মেনেই হজ করবেন মুসল্লিরা। এসব শর্তের মধ্যে সবচেয়ে বড় শর্ত হলো হজে অংশগ্রহণকারীদের শারিরীক সুস্থতা। আর সামাজিক নিরাপত্তার স্বার্থে ৬৫ বছর বয়সের বেশি কেউ হজে অংশ নিতে পারবেন না। এরইমধ্যে ২০ জুলাই থেকে হজে অংশগ্রহণকারীদের রাখা হয়েছে ৭ দিনে বাধ্যতামূলক আইসোলেশনে। কারণ এতে কারো মধ্যে ভাইরাসটির উপস্থিতি থাকলে ধরা পড়বে।

সৌদি হজ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এবারের হজ নিরাপদ ও পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। অংশগ্রহণকারীদের সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতেই হবে। যাতে হজের মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ না বেড়ে যায়।

হজ চলাকালেও কিছু নিয়ম কঠোর মানতে হবে মুসল্লিদের। এরমধ্যে অনুমতি ছাড়া কাবা, মিনা ও আরাফায় কেউ প্রবেশ করতে পারবে না। যদি কেউ বিনা অনুমতিতে এসব এলাকায় প্রবেশের চেষ্টা করা তাহলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই প্রচেষ্টা করলে জরিমানা করা হবে দ্বিগুণ।

শুধু হজে অংশগ্রহণকারীদের নয়, স্থানীয়দেরও হজ চলাকালে নিয়ম মেনে চলতে হবে। এক ঘোষণায় জানানো হয়, হজের সময় মক্কা ও আশপাশের এলাকায় নিরাপত্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হবে। সে সময় অনুমতি ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। যদি স্থানীয় কেউ নিয়ম না মানে তাহলে বাহিনীর সদস্যরা উপযুক্ত ব্যবস্থা নেবে।

প্রতিবছর গোটা বিশ্বের কমপক্ষে গড়ে ২৫ লাখ মুসল্লি হজে অংশ নেয়। কিন্তু এবারই প্রথম করোনা ভাইরাস সংক্রমণ বন্ধে এসব নিয়ম করতে বাধ্য হলো সৌদি সরকার।

 

You may also like