Home অর্থনীতি ১৫৫ ডলার বৃদ্ধি পেয়ে মাথাপিছু আয় ২০৬৪ ডলার

১৫৫ ডলার বৃদ্ধি পেয়ে মাথাপিছু আয় ২০৬৪ ডলার

by Newsroom
১৫৫ ডলার বৃদ্ধি

ঢাকা: করেনার প্রভাবে বড় ধাক্কা পড়েছে বিশ্ব অর্থনীতিতে। এর মাঝেও আগের অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরে (২০১৯-২০) দেশে মাথাপিছু আয় ১৫৫ ডলার বৃদ্ধি পেয়ে দুই হাজার ৬৪ ডলারে দাঁড়িয়েছে।

তথ্যটি প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিবিএস’র প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে দেশের মাথাপিছু আয় ছিল এক হাজার ৬১০ ডলার, ২০১৭-১৮ অর্থবছরে এক হাজার ৭৫১ ডলার, ২০১৮-১৯ অর্থবছরে এক হাজার ৯০৯ ডলার এবং ২০১৯-২০ অর্থবছরে দুই হাজার ৬৪ ডলার। সুতরাং করোনার অর্থবছরে তার আগের অর্থবছরের চেয়ে ১৫৫ ডলার মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে।

বিবিএস’র তথ্য থেকে আরও জানা গেছে, মহামারি করোনার মধ্যেও বিদায়ী ২০১৯-২০ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। এর আগে, ২০১৬-১৭ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ২৮ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৭ দশমিক ৪৬ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরে ৮ দশমিক ১৫ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি অর্জন করেছিল বাংলাদেশ।

করোনার কারণে সারাবিশ্বেই জিডিপির প্রবৃদ্ধি তলানিতে, বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। প্রতিবছর জিডিপির আকার বাড়তে থাকলেও এ বছর তা কমেছে।বিদায়ী অর্থবছরে তার আগের বছরের চেয়ে ২ দশমিক ৯১ শতাংশ কম প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

ভয়েস টিভি/ নিজস্ব প্রতিবেদক/ টিআর

You may also like