Home অর্থনীতি ক্ষুদ্রশিল্পের জন্যে এডিবির ৪২৫ কোটি টাকা ঋণ অনুমোদন

ক্ষুদ্রশিল্পের জন্যে এডিবির ৪২৫ কোটি টাকা ঋণ অনুমোদন

by Newsroom
এডিবি

করোনায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্রশিল্প বা ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্যে ৫০ মিলিয়ন মার্কিন ডলার (৪২৫ কোটি টাকা) ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ৮ ডিসেম্বর মঙ্গলবার এডিবি এ অর্থ অনুমোদন দিয়েছে।

এডিবি জানায়, বাংলাদেশের ক্ষুদ্রশিল্প প্রতিষ্ঠানের প্রায় ৭০ শতাংশের নেতৃত্বেই রয়েছেন নারীরা। ক্ষুদ্র উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে চলমান ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেয়া হবে। সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে তারা এ ঋণ প্রদান করা হবে। র মাধ্যমে করোনায় আক্রান্ত কমপক্ষে ৩০ হাজার ক্ষুদ্রশিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা সম্ভব হবে।

আরও পড়ুন- টিকা কিনতে বিশ্বব্যাংকের কাছে ৪২৫০ কোটি টাকা ঋণ চেয়েছে বাংলাদেশ

চলমান এ প্রকল্পের আওতায় পিকেএসএফের অংশীদারী ৭৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র উদ্যোগকে ঋণ প্রদান করা হয়েছে, এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছে এডিবি।

এ বিষয়ে এডিবির বাংলাদেশ প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জ্যোৎস্না ভার্মা বলেন, ‘চলমান এ প্রকল্পে এই অতিরিক্ত অর্থায়ন ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা চলমান রাখতে ও তাদের কর্মসংস্থান ধরে রাখতে সহায়তা করবে। বিশেষ করে করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা এ সংকটগুলো কাটিয়ে উঠতে পারবেন।’

‘এই প্রকল্প ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করবে এবং দেশের ক্ষুদ্রশিল্পের প্রবৃদ্ধি বজায় রাখাও অবদান রাখবে’, যোগ করেন জ্যোৎস্না ভার্মা।

আরও পড়ুন- বেসরকারি খাতকে সহায়তায় অর্থায়ন বাড়িয়েছে এডিবি

ভয়েস টিভি/ডিএইচ

You may also like