Home জাতীয় ৪৯ দিনে নমুনা পরীক্ষার পর আমিরাত গেছেন লাখেরও বেশি যাত্রী

৪৯ দিনে নমুনা পরীক্ষার পর আমিরাত গেছেন লাখেরও বেশি যাত্রী

by Amir Shohel

সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীদের ফ্লাইটের ছয় ঘণ্টা আগে বাধ্যতামূলক কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করাতে হচ্ছে। এ জন্য রাজধানীর হজরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে স্থাপন করা হয়েছে ছয়টি প্রতিষ্ঠানের ল্যাব। এসব আরটি-পিসিআর ল্যাবের কার্যক্রম সুষ্ঠুভাবে এগিয়ে চলেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ও অনুমোদনক্রমে গত ২৯ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে ছয়টি প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে আমিরাতগামী যাত্রীদের করোনার নমুনা পরীক্ষা শুরু হয়।

১৭ নভেম্বর বুধবার পর্যন্ত অর্থাৎ ৪৯ দিনে মোট এক লাখ আট হাজার ৮৭৪ জন আমিরাতগামী যাত্রীর নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ৫০ জন যাত্রীর করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। বাকি এক লাখ আট হাজার ৮২৪ জন যাত্রী আমিরাত গেছেন। আমিরাতগামী যাত্রীদের অধিকাংশই প্রবাসীশ্রমিক।

এদিকে, গত একদিনে শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে আমিরাতগামী দুই হাজার ২৭৭ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে একজনের পজিটিভ রিপোর্ট এসেছে। ফলে দুই হাজার ২৭৬ জন আমিরাতে যান।

১৭ নভেম্বর বুধবার বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারি পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ গণমাধ্যমকে বলেন, ‘প্রথমদিকে প্রয়োজনীয় প্রস্তুতির অভাবে যাত্রীদের নমুনা পরীক্ষায় কিছুটা বিঘ্ন ঘটে। বর্তমানে নমুনা পরীক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে।’

ভয়েসটিভি/এএস

You may also like